বীরগঞ্জে কৃষি ও প্রাণি সম্পদ বিষয়ক প্রশিক্ষনদিনাজপুর সংবাদাতাঃ ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ এডিপি নব কলি প্রকল্পের আওতায় দিনাজপুরের বীরগঞ্জে অর্থনৈতিক উন্নয়ন উপকার ভোগীদের দুই দিনব্যাপি কৃষি ও প্রাণি সম্পদ বিষয়ক প্রশিক্ষন নিজপাড়া,মোহনপুর,পাল্টাপুর, সুজালপুর ও পৌরসভায় অনুষ্ঠিত প্রশিক্ষণ বৃহস্পতিবার সমাপনি হয়েছে।

উক্ত প্রশিক্ষনে সহায়তাকারী হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি ও প্রাণি সম্পদ কর্মকর্তাগন। এ ছাড়া প্রকল্পের ইকোনমিক ডেভেলপমেন্ট অফিসার কৃষিবিদ জনাব মো: জিয়াউর রহমান সকল প্রশিক্ষনের সমন্বয়ক হিসেবে কাজ করেন।

কৃষি বিষয়ক আলোচনায় ছিল বসত বাড়িতে শাক-সব্জি লাগানোর গুরুত্ব,পুষ্টিমান,লাগানোর বিভিন্ন সময়, বিভিন্ন রোগ ও এর প্রতিকার বিশেষ করে জৈবিক দমন ব্যবস্থা, জৈব সার এর গুরুত্ব, কম্পোষ্ট সার তৈরির পদ্ধতি ইত্যাদি। প্রাণি সম্পদ পালন বিষয়ক আলোচনায় ছিল বিশেষ করে হাঁস, মুরগী, ছাগল, ভেড়া পালন ইত্যাদি। আমিষের গুরুত্ব, ও এর প্রাণিজ উৎস সমূহ। হাঁস, মুরগী, ছাগল, ভেড়া পালন করে অল্প ব্যয়ে কি ভাবে অধিক লাভবান হওয়া যায়,হাঁস, মুরগী, ছাগল, ভেড়ার বিভিন্ন রোগ ও এর প্রতিকার, টীকার গুরুত্ব ও এর সময়।

প্রশিক্ষন শেষে উপজেলা কৃষি কর্মকর্তা জনাব ড: মো: আবুল কালাম আজাদ ও উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জনাব মো: আলতাফ হোসেন বলেন গরীব পরিবারের আয় বৃদ্ধিতে উক্ত প্রশিক্ষন খুবই গুরুত্ব রাখবে। প্রশিক্ষনে অংশ গ্রহন করার সুযোগের জন্য সহায়তাকারীগন নবকলি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ,বীরগঞ্জ এডিপিকে ধন্যবাদ জানান।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য