4+Chicago+gun+deathsযুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপনকালে শিকাগোতে সহিংসতায় সাত বছরের এক শিশুসহ ১০ জন নিহত হয়েছেন। স্থানীয় গণমাধ্যম ও মেডিকেল সূত্রের তথ্যানুযায়ী, শনিবার রাতের এসব সহিংসতায় আরো ৫০ জনেরও বেশি আহত হয়েছেন। শনিবার সন্ধ্যা রাতে আঁতশবাজির ধোঁয়ায় ছেয়ে গিয়েছিল শিকাগোর আকাশ। শহরের অন্যান্য শিশুর মতো সাত বছরের আমারি ব্রাউনও রাস্তার পাশে দাঁড়িয়ে আঁতশবাজি পোড়ানো উপভোগ করছিল। এই উৎসবমুখর পরিবেশেই হঠাৎ করে গোলাগুলি শুরু হয়ে যায়।

রাস্তার অপর পাশ থেকে ব্রাউনের দিকে থাকা সহিংস দলটির দিকে প্রতিদ্বন্দ্বী দলের একজন গুলি ছুঁড়লে তা সরাসরি ব্রাউনের শরীরে লাগে। তাৎক্ষণিকভাবে গুলিবিদ্ধ ব্রাউনকে হাসপাতালে নিয়ে যান তার বাবা। কিন্তু দুই ঘণ্টা পর ব্রাউন মারা যায়। প্রতি বছর দেশটির স্বাধীনতা দিবস উদযাপনকালে অপরাধপ্রবণ শহর শিকাগোতে গোলাগুলিতে ডজনখানেক মানুষ নিহত হন। সহিংসতা প্রতিরোধ করার জন্য পুলিশ ১২ ঘণ্টা শিফটে দায়িত্বপালন করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করলেও এবারও তা ঠেকানো যায়নি।

যুক্তরাষ্ট্রের বড় শহরগুলোর মধ্যে ২৭ লাখ বাসিন্দার শিকাগো সবচেয়ে সহিংস শহর। বর্ণবাদ, দারিদ্র, রাস্তায় রাস্তায় ছোট ছোট সহিংস দল ও তাদের বন্দুক সংস্কৃতি, এ সমস্যাকে জটিল করে তুলেছে। পুলিশ জানিয়েছে, ব্রাউনের শরীরে লাগা গুলিটি তার বাবা আন্তোনিও ব্রাউনকে লক্ষ করে ছোঁড়া হয়েছিল। আন্তোনিও-ও একটি অপরাধী চক্রের সদস্য। সন্তানের শরীরে গুলি লাগার ওই সময়টিতে অবৈধ আগ্নেয়াস্ত্রের মামলায় জামিনে ছিলেন তিনি। এসব হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য