DSCN0368 copyবাচ্চু বক্সীঃ একুশের স্মৃতিতে অবগাহন করিয়ে গত ২৮ ফেব্র“য়ারী সন্ধ্যা ৭ টায় হোটেল কনকর্ড তৃতীয় তলায় অনুষ্ঠিত হয়ে গেল উত্তর তরঙ্গ সাহিত্য পর্ষদ, দিনাজপুরের জলঢেউ সাহিত্য সাময়িকীর দ্বিতীয় সংখ্যার মোড়ক উম্মোচন ও সাহিত্য আসর অনুষ্ঠান। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি স্বরূপ বক্সী বাচ্চু। অনুষ্ঠান সঞ্চালন করেন প্রতিষ্ঠানের উপদেষ্টা মোঃ মকবুল হোসেন। অনুষ্ঠান পরিচালনায় সর্বাত্মক সহযোগিতা করেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আয়শা সিদ্দিকা রুমা।

মোড়ক উম্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন খান মজু। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম অরু। অনুষ্ঠানে আলোচনা পর্বে বক্তব্য রাখেন কবি মাসুদ মোস্তাফিজ, অধ্যাপক জলিল আহমেদ, ডঃ মাসুদুল হক প্রমুখ। বক্তারা একুশের গুরত্ব ও তৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন। তারা এই মহতী উদ্যোগকে স্বাগত জানান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপিকা হাফিজা বেগম, অধ্যাপিকা তাসনিম এবং অধ্যাপক মাসুদ করিম আজাদ শিশির।

ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন খান মজু একুশে দিনাজপুরে ঘটনাপ্রবাহের স্মৃতিচারণ করেন। ছোটি ভাই, আসলে উদ্দীন, হাফিজ উদ্দীন, খলিল চৌধুরী, মন্টু উকিল, তারা ভাই, জুগলু ভাই, রিয়াজুল ইসলাম, দবিরুল ইসলাম, আঃ রাহমান, মকবুল আহমেদ হেনা, তোজা ভাই, নুটু বিশ্বাস প্রমুখ ভাষা সৈনিকদের উপর আলোকপাত করতে যেয়ে এই প্রবীণ ভাষা সৈনিক আবেগাপ্লুত হয়ে পড়েন। তার এই আবেগ ছুঁয়ে যায় উপস্থিত দর্শক শ্রোতাদের মননে। আবেগাপ্লুত হয়ে পড়েন তারা সকলেই। ক্ষণ যেন ফিরে যায় ৫২তে। সেদিনের ইতিহাস জীবন্ত হয়ে ধরা পড়ে দর্শকদের মাঝে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য