Dinajpur pic 01- 30-06-2015রতন সিং, দিনাজপুর থেকে ॥ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান বলেছেন, রাষ্ট্রকেই প্রমান করতে হবে তুমি সকলের রাষ্ট্র, কোন বিশেষ গোষ্ঠির রাষ্ট্র নও। এদেশ মুসলিম হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান, আদিবাসীসহ সব ধর্ম-বর্নের রাষ্ট্র।
গতকাল মঙ্গলবার দুপুরে দিনাজপুর ইনষ্টিটিউট প্রাঙ্গনে সমতল আদিবাসীদের জন্য ভূমি কমিশন গঠনের দাবীতে জাতীয় আদিবাসী পরিষদ আয়োজিত গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান একথা বলেন।
ড. মিজানুর রহমান আদিবাসীদের সাংবিধানিক অধিকার লংঘনের কথা উল্লেখ করে বলেন, যারা স্বাধীনতা যুদ্ধের বিরোধীতা ও মানবাধিকার লংঘন করেছিল, তারা প্রত্যেকে এদেশে রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিকসহ সব সুবিধা-অধিকার ভোগ করছে। রাষ্ট্র আদীবাসী জনগনের সাংবিধানিক স্বীকৃতি, মাতৃভাষা ভুমি ও সম্পদের অধিকার সুরক্ষা করবে। সরকার সমতল আদীবাসীদের ভুমি সমস্যা সমাধানে পৃথক ও স্বাধীন ভুমি কমিশন গঠনের প্রতিশ্রুতি দিলেও এখনও তা বাস্তবায়িত হয়নি। পরক্ষভাবে আদীবাসীরা নিজ ভুমিতে পরবাসী হয়ে আছে। তাদের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য সরকারের প্রতি দাবী জানান।
জাতীয় আদিবাসী পরিষদ সভাপতি রবীন্দ্র সরেনের সভাপতিত্বে গণসমাবেশে বিশেষ অতিথি হিসাবে বক্ত্য রাখেন মানূষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম, হেকস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অনিক আসাদ, আদিবাসী ফোরাম সাধারন সম্পাদক সঞ্জীব দ্রং, সম্মিলিত সাংস্কৃতিক জোট দিনাজপুর সভাপতি আনোয়ারুল ইসলাম তানু। সমাবেশে প্রায় ৩ হাজার আদিবাসী নারী-পুরুষ অংশ গ্রহণ করে। অনুষ্ঠান পরিচালনা করেন হরেন্দ্রনাথ সিং। এর আগে জাতীয় সংগীত ও উদীচী শিল্পী গোষ্ঠীর আয়োজনে গণসংগীত পরিবেশন করা হয়। এছাড়াও নাগরিক সমাজ, রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
ছবিঃ প্লাবন
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য