05-NASA-spacecraft-exploded-freight-in-Floridaআন্তর্জাতিক : আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থানরত নভোচারীদের জন্য খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় মালামালবাহী একটি নভোযান ‘স্পেসএক্স-৯ ফ্যালকন’ উড্ডয়নের কিছু পরই বিস্ফোরিত হয়েছে। রোববার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে মেঘমুক্ত পরিষ্কার আকাশে উৎক্ষেপণ করা হয় নভোযানটি। কিন্তু উড্ডয়নের ২ মিনিট ১৯ সেকেন্ড পরই এটি বিধ্বস্ত হয়।
নাসার ওয়েবসাইটে এ ব্যাপারে এক বিবৃতিতে বলা হয়, ভূমি থেকে ২০৮ ফুট (৬৩ মিটার) ওপরে রকেটটি বিস্ফোরিত হয়েছে। কারণ সম্পর্কে এখনও জানা যায়নি। বিস্ফোরণে নাসার এ প্রকল্প ব্যর্থ হয়েছে। নাসার কমান্ডার জর্জ ডিলার সংবাদমাধ্যমকে বলেন, নভোযানটির ভগ্নাংশ আটলান্টিক সাগরে পড়েছে। তিনি বলেন, রকেটটির নবম ইঞ্জিন সচল হয়ে সুপারসনিক গতি পাওয়ার সময়ই হয়তো কোনো যান্ত্রিক ত্রুটি দেখা দিয়ে থাকতে পারে।
নাসা জানিয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থানরত নভোচারীদের খাদ্য ও গবেষণার জন্য এক হাজার ৮শ’ কেজির মালামাল বহন করছিল রকেটটি। জর্জ ডিলার জানান, বর্তমানে মহাকাশ স্টেশনে মার্কিন নভোচারী স্কট কেলি, রাশিয়ান নভোচারী মিখাইল করনিয়েনকো ও জেনেডি পাদালকা অবস্থান করছেন। মালবাহী নভোযান বিধ্বস্ত হওয়ায় নভোচারীদের কোনো খাদ্য বা অন্যান্য সংকট দেখা দিতে পারে কি না, এমন এক প্রশ্নের জবাবে জর্জ জানান, মহাকাশ স্টেশনে চার মাসের খাবার ও প্রয়োজনীয় সবকিছুর মজুদ রয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য