09-Yemeni-Bombing-UNESCO-hate-to-Soudiআন্তর্জাতিক : জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান এবং সংস্কৃতি বিষয়ক কমিশন, ইউনেস্কো ইয়েমেনের রাজধানী সানার ঐতিহাসিক স্থাপনাগুলোর ওপর সৌদি আরবের বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছে। ইউনেস্কোর মহাসচিব ইরিনা বোকোভা বলেছেন, সৌদি আরব ইয়েমেনের অনেক গুরুত্বপূর্ণ ও মূল্যবান ঐতিহাসিক স্থাপনা ধ্বংস করে দিয়েছে।
তিনি বলেন, সৌদি আরবের এ ধ্বংসাত্মক কর্মকান্ডের  সঙ্গে ইরাক ও সিরিয়ার প্রতœতাত্ত্বিক নিদর্শন ধ্বংসে উগ্র সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল’র কর্মকান্ডের মিল রয়েছে। ইউনেস্কোর মহাসচিব ইয়েমেনে বে-সামরিক মানুষ হত্যার ব্যাপারে বলেছেন, সৌদি সেনাদের হাতে ইয়েমেনের নিরীহ মানুষ হত্যা এবং সেদেশটির সভ্যতার নিদর্শন ধ্বংসের ব্যাপারে আন্তর্জাতিক সমাজ উদ্বিগ্ন।
এদিকে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আল কায়দা দক্ষিণ ইয়েমেনে অবস্থিত আল মাকালা শহরের ধর্মীয় স্থাপনা, বহু সম্মানিত ব্যক্তিত্বদের কবর ও ঐতিহাসিক স্থাপনা ধ্বংস করা শুরু করেছে। আশ্শারকুল আওসাতের উদ্ধৃতি দিয়ে ইরানের বার্তা সংস্থা ইরনা এ খবর দিয়েছে।
সূত্রটি জানিয়েছে, আল মাকালা শহর দখল করার পর আল কায়দা সন্ত্রাসীরা জানিয়েছে, তারা সেখানকার সমস্ত ধর্মীয় স্থাপনা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের কবর ও মাজার ধ্বংস করে ফেলবে। ওই শহরে মুসলিম সভ্যতার গর্ব বহু সুফি সাধকের মাজার রয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য