5+Putinআন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ও পশ্চিমের খোলামেলা কূটনৈতিক সমরে ইতি টানার পদক্ষেপ হিসেবে পশ্চিমের সঙ্গে সবরকম অর্থনৈতিক সহায়তা আঁটঘাট বেঁধে নামছে রাশিয়া। ভ্লাদিমির পুতিন সেন্ট পিটার্সবার্গের এক অর্থনৈতিক সম্মেলনে বক্তৃতা দানকালে নতুন এ সিদ্ধান্তের কথা খোলা প্রকাশ করেন।

যদিও ইউক্রেননীতির কারণে আরোপিত অবরোধ রাশিয়ার অর্থনীতিতে ক্ষত সৃষ্টি করছে কমবেশি, তারপরও ওটা অস্বীকার করে এমন ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানান পুতিন। পুতিন মনে করেন, আরোপিত বহুমুখী অবরোধের ক্ষতি রাশিয়া বহু আগেই পুষিয়ে নিয়েছে।

ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামকে বলা পুতিনের ভাষ্য থেকে জানা যায়, রাশিয়া দেশজ উৎপাদন কমিয়ে আমদানি বাড়িয়ে দেয়ায় এক ধরনের অর্থনৈতিক সাম্যাবস্থা অর্জন করছে। এটিকে সন্তোষজনক উন্নতি মনে করছেন পুতিন। তিনি মনে করেন রুশ বাণিজ্য ও ব্যাঙ্কিং খাত চাপের মুখে পড়েও তাল না হারিয়ে স্থিতিশীলতা অর্জনে সমর্থ হয়েছে। নিজ দেশের পরিস্থিতি ব্যাখ্যা করে তিনি পশ্চিমসহ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে অর্ধনৈতিক সম্পর্কে আরও ঘনিষ্ঠ করার আশাবাদ ব্যক্ত করেন।

অর্থনীতি সংক্রান্ত ভাষ্য প্রদানের পাশাপাশি তিনি ইউক্রেনের প্রতি পূর্বাঞ্চলে নাগরিক সুবিধা বাড়ানোর বিশেষ অনানুষ্ঠানিক আহ্বান জানান। তিনি মনে করেন, রুশপন্থী বিদ্রোহীদের প্রতি মানবাধিকার প্রযোজ্য এবং কিয়েভের তা অবলম্বন করা উচিৎ।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য