Dinajpur-27-02-14-----জিন্নাত হোসেনঃ আলু চাষী বাঁচাও – কৃষি বাঁচাও, শ্লোগানে ক্ষতিগ্রস্থ আলু চাষীদের বাঁচার দাবী আদায়ে বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর জেলা কমিটির আহবানে গতকাল বৃহস্পতিবার  দিনাজপুর শহরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জেলা কৃষক সমিতির সভাপতি বদিউজ্জামান বাদলের সভাপতিত্বে উক্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক দয়ারাম রায়, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, সবিতা রানী রায়, সাবেক ছাত্র নেতা খন্দকার আশরাফুজ্জামান ও ক্ষেতমজুর নেতা ডাঃ হাসান আলী।

বক্তারা বলেন যে, দিনাজপুরসহ উত্তরবঙ্গের অর্থকারী ফসল আলু। প্রতিবছর লাভের আমায় কৃষক আলু চাষ করে কিন্তু এখন লাভ তো দুরের কথা আলুর উৎপাদন খরচই ওঠেনা। সম্প্রতি দেশে রাজনৈতিক সংঘাতের কারণে আগাম আলুসহ শাক সবজি কৃষক পানির দরে বিক্রি করতে বাধ্য হয়েছে। অনেকক্ষেত্রে শাক সবজি জমিতে পচে নষ্ট হয়েছে। একদিকে বিদ্যুৎ সার, ডিজেল, বীজ কীটনাশক, এসব কৃষি উপকরণের দাম দিন দিন বাড়ছে।

ফলে ফসলের উৎপাদন ব্যয় প্রতি মৌসুমেই বেড়েই চলেছে।। অন্যদিকে বাম্পার ফলন ফলিয়ে লাভজনক দামে কৃষক তাদের ফসল বিক্রি করতে পারছে না। আল ক্ষেত্রে একই ঘটনা ঘটেছে। ফলে কৃষকের মাথায় হাত।  দুঃখ জনক হলেও সত্য কোন সরকারই  কৃষককে রক্ষা এগিয়ে আসে না। তাই আজ লড়াই সংগ্রাম করে দাবী আদায় করা ছাড়া কৃষকের সামনে আর কোন পথ খোলা নাই।

বক্তারা আরও বলেন অবিলম্বে ক্ষতিগ্রস্থ আলুচাষীদের উপযুক্ত ক্ষতিপুরণ দিতে হবে এবং ব্যাংক ঋণের সুদ মওকুফ করতে হবে।  আলু ও কৃষি ভিত্তিক শিল্পকারখানা গড়ে তুলতে হবে। সরকারী উদ্যোগে কোল্ডস্টোরেজ নির্মাণ করতে হবে ও পর্যাপ্ত পরিমাণে আলু বিদেশে রপ্তানী করতে হবে। বক্তারা কৃষকদের দাবী আদায়ে সকলকে কৃষককেই ঐক্যবদ্ধ ও সংগঠিত হওয়ার আহবান জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য