05-israil-test-the-dirty-bombআন্তর্জাতিক : নেগেব মরুভূমিতে পরমাণু উপাদানে তৈরি ‘ডার্টি বোমা’র বিস্ফোরণ ঘটিয়েছে ইহুদিবাদী ইসরাইল। ব্যাপক সংখ্যক বেদুইন ফিলিস্তিনি ওই মরু এলাকায় বসবাস করেন। তেজস্ক্রিয় উপাদান থাকায় ‘ডার্টি বোমা’কে ঘরে তৈরি পরমাণু বোমা হিসেবে গণ্য করা হয়।
এ জাতীয় বোমার কার্যকারিতা নিয়ে নানা জল্পনা-কল্পনা করা হলেও তা নিয়ে বিশদ কোনো পরীক্ষা হয় নি। কিন্তু বিস্ফোরকে তেজস্ক্রিয় পরমাণু উপাদান ব্যবহার করে ‘ডার্টি বোমা’র কার্যকারিতা পরীক্ষা করেছে তেল আবিব। ইসরাইলি দৈনিক হারেতস এ খবর দিয়েছে।
গ্রিন ফিল্ড নামের এ প্রকল্পের আওতায় ২০টি বিস্ফোরণ ঘটনা হয়। বিস্ফোরণস্থলের বিকিরণ মাত্রা নির্ধারণের জন্য ক্ষুদে-ড্রোন ব্যবহার করা হয়েছে। এ ছাড়া, বিস্ফোরণ ক্ষমতা নির্ধারণ করতে ব্যবহার করা হয়েছে সেন্সর।
খবরে বলা হয়েছে, চার বছর ধরে গবেষণার পর ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় শহর দিমোনা পরমাণু স্থাপনার কর্মীরা গ্রিন ফিল্ড প্রকল্প বাস্তবায়ন করেন। গত বছর এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে বলে খবরে উল্লেখ করা হলেও ইহুদিবাদী ইসরাইলের সেনাবাহিনী এ সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে।
এ ছাড়া, রেড হাউজ নামে অপর একটি প্রকল্পও বাস্তবায়ন করেছে ইহুদিবাদী ইসরাইল। এ প্রকল্পের আওতায় বিস্ফোরণ না ঘটিয়ে জনবহুল এলাকার মডেল তৈরি করে সেখানে তেজস্ক্রিয় উপাদান পেতে রাখা হয়েছে।
সংশ্লিষ্ট এলাকায় এই তেজস্ক্রিয় উপাদানের কী ধরনের প্রভাব পড়েছে তা পরে খতিয়ে দেখা হয়েছে। ইহুদিবাদী ইসরাইলের অস্ত্রভান্ডারে দুই থেকে চারশ’ পরমাণু বোমা আছে। গতকাল পর্যন্ত এনপিটি’তে সাক্ষর করে নি বা পরমাণু স্থাপনা পরিদর্শনের কোনো অনুমতি দেয় নি তেল আবিব।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য