01-South- Korea-Mars-virus-kills-6আন্তর্জাতিক : দক্ষিণ কোরিয়ায় মিডলইস্ট রেসপিরেটরি সিনড্রম (মার্স) ভাইরাসে ষষ্ঠ ব্যক্তির মৃত্যু হয়েছে। এদিকে সোমবার একদিনে সবচেয়ে বেশিসংখ্যক লোক এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এদিন নতুন করে ২৩ জন আক্রান্ত হয়েছে। সৌদি আরবের পর দ. কোরিয়ায় মার্স ভাইরাস সবচেয়ে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ছে।
বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, মাত্র দুই সপ্তাহ আগে যেখানে মার্স ভাইরাসে কেবল ৪ জন আক্রান্ত হয়েছিলেন সেখানে এখন আক্রান্ত ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৮৭ তে। এই ভাইরাসের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সংস্পর্শে আসা প্রায় দুই হাজার ৩০০ জনকে আলাদা করে বা বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে।
সিউলের ১৪০ কিলোমিটার দক্ষিণে দায়েজিওন এলাকায় সোমবার সকালে হাসপাতালে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তার বয়স ৮০’র কোঠায়। মার্স ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে দেশটির মানুষের মধ্যে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। এ প্রেক্ষাপটে বিশেষত সিউল ও পার্শ্ববর্তী জিয়ংজি প্রদেশে কিন্ডারগার্টেন থেকে কলেজ লেভেল পর্যন্ত প্রায় এক হাজার ৯শ’ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, সোমবার নতুন করে আরো ২৩ জন মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে সিউলের দক্ষিণাঞ্চলের স্যামসাং মেডিকেল সেন্টারে আক্রান্ত ১৭ জন রয়েছে। সারা বিশ্বে এক হাজার ১১০ জন মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ৪৩৭ জন। ২০ টির বেশি দেশে মার্স ভাইরাস ছড়িয়েছে। সবচেয়ে বেশি প্রাদুর্ভাব ঘটেছে সৌদি আরবে। এই ভাইরাসের কোনো চিকিৎসা বা টিকা নেই। ভাইরাসটি প্রাণঘাতী বলে বিবেচিত।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য