09_ireland_voteআন্তর্জাতিক : আয়ারল্যান্ডে সমলিঙ্গ বিয়ের বৈধতা প্রশ্নে ভোটগ্রহণ শুরু হয়েছে গতকাল শুক্রবার। দেশটির ৩২ লাখ ভোটারের কাছে এ ব্যাপারে সাংবিধানিক বৈধতা দেওয়া হবে কি না সে বিষয়ে সমর্থন চাওয়ার লক্ষ্যেই এই ভোট। স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে রাত ১০ টা অবধি চলবে। আজ শনিবার সকাল থেকে ভোট গণনা শুরু হবে। বর্তমানে বিশ্বের ১৯টি দেশে সমলিঙ্গ বিয়ে বৈধ।
কয়েকটি হাসপাতাল ও নার্সিং হোমে ইতোমধ্যে ভোটগ্রহণ হয়েছে। শুধু আয়ারল্যান্ডে বসবাসকারী নিবন্ধিত ভোটাররাই এই ভোটে অংশ নিতে পারবেন। এই সাংবিধানিক ভোটে ভোটারদের কাছে প্রশ্ন রাখা হবে, লেঙ্গিক পার্থক্য ছাড়াই দুই মানুষের মধ্যে বিয়ে আইনত বৈধ হবে’ এতে তার সম্মতি রয়েছে কি না। দেশটিতে সমকামিতাকে অপরাধের তালিকা থেকে ২২ বছর আগেই তুলে নেয়া হয়েছে।
২০১০ সালে দেশটির সরকার সিভিল পার্টনারশিপ আইন পাস করে। ওই আইনের মধ্যদিয়ে সমলিঙ্গসঙ্গীদের আইনগতভাবে বৈধ বলে স্বীকার করে নেয়া হয়। কিন্তু সিভিল পার্টনারশিপ ও বিয়ের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়ে যায়। সেগুলোর মধ্যে গুরুতর হচ্ছে, বিয়ে সংবিধান দ্বারা সুরক্ষিত কিন্তু সিভিল পার্টনারশিপ তা নয়। এই ব্যবধান দূরের লক্ষ্যেই সাংবিধানিক ভোটের আয়োজন করা হয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য