সামরিক স্থাপনা দেখতে না দিলে চুক্তি হবে নাইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক স্থাপনা পরিদর্শন করতে না দিলে তেহরানের সঙ্গে পরমাণু চুক্তি সই হবে না বলে হুমকি দিয়েছে আমেরিকা। ওয়াশিংটন বলেছে, আন্তর্জাতিক পরিদর্শকদেরকে সামরিক স্থাপনা পরিদর্শনের পূর্ণ সুযোগ এবং ইরানের পরমাণু বিজ্ঞানীদের সঙ্গেও কথা বলার সুযোগ দিতে হবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যারি হার্ফ গতকাল (বুধবার) ওয়াশিংটনে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় বলেছেন, “সামরিক স্থাপনা কিংবা পরমাণু কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে এমন সম্ভাব্য জায়গাগুলোতে পরির্দশকদের ঢোকার সুযোগ না দিলে আমাদের জন্য সমস্যা হয়ে যাবে।”

তিনি দাবি করেন, “পরমাণু কর্মসূচি সামরিক দিকে মোড় নেয়ার সম্ভাবনাগুলো চিহ্নিত করার বিষয়ে ইরান এবং আমরা আগেই একমত হয়েছি; এর অংশ হিসেবে সামরিক স্থাপনা পরিদর্শনের সুযোগ দেয়ার কথা। অতিরিক্ত এই প্রটোকলের আওতায় ইরান এ অঙ্গীকার বাস্তবায়ন করবে।”

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গতকাল বলেছেন, তার দেশের সামরিক স্থাপনায় বিদেশি কাউকে ঢুকতে দেয়া হবে না এবং ইরানের পরমাণু বিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাতের নামে তাদেরকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ দেয়া হবে না। সর্বোচ্চ নেতার এ বক্তব্যের পর মার্কিন পররাষ্ট্র দপ্তর এসব কথা বলল। আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আরো বলেছেন, পরমাণু আলোচনার এ পর্যায়ে এসে আমেরিকা নতুন করে সামরিক স্থাপনা পরির্দশনের সুযোগ দেয়ার জন্য চাপ দিচ্ছে। চলতি মাসের প্রথম দিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফও বলেছেন, কোনো বাড়তি চাপ মেনে নেবে না তেহরান।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য