10+Rape-in-indiaআন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী মুম্বাইয়ে গত তিন মাসে নারী অপহরণ ও ধর্ষণের ঘটনা দেড় গুণ বেড়ে গেছে। মুম্বাইয়ের অপরাধ বিষয়ক এক পরিসংখ্যানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।

শহরটিতে ২০১৫ সালের শুরু থেকে মার্চ পর্যন্ত তিন মাসে অপহরণ ও ধর্ষণ গত বছরের তুলনায় দেড় গুণ বেড়েছে। দ্য রেসপন্স টু দ্য রাইট টু ইনফরমেশন (আরটিআই) বলেছে, ধর্ষণের মামলা ৪৩ শতাংশ বেড়েছে। তবে শহরটিতে গণধর্ষণের পরিমাণ সাত ভাগ থেকে চার এ নেমে এসেছে।

চেতন কোঠারি নামে আরটিআই এর এক কর্মী জানিয়েছেন, এ বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে ১৭২ টি ধর্ষণের মামলা দায়ের করা হয়েছিল। গত বছর এই সংখ্যা ছিল ১৩৮। তিনি আরো জানান, গতবছর দায়েরকৃত অপহরণ মামলা ছিল ৭৬টি যা এ বছর বেড়ে দাঁড়িয়েছে ২০২য়ে।

এ ব্যাপারে এক আইপিএস কর্মকর্তা বলেছেন, বিয়ের মিথ্যা আশ্বাস দিয়ে শারীরিক সম্পর্ক তৈরি করে অনেকেই। মুম্বাইতে ৯৫ শতাংশ নারী এভাবে ধর্ষিত হচ্ছেন। জোড় করে শারীরিক নির্যাতন চালানো হয়েছে বাকি পাঁচ ভাগ নারীর ওপর ।ওই কর্মী এ ধরনের অপরাধ বেড়ে যাওয়ার জন্য নগরায়ণকে দায়ী করেছেন। শিশুদের ক্ষেত্রে দেখা যায়, দশ বছরের কমবয়সীরা নিজ পরিবারের লোকজন বা নিকটাত্মীয়দের দ্বারাই ধর্ষিত হয়েছে। শিশু অপহরণের ক্ষেত্রেও ওই একই চিত্র দেখা যায়।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য