01_john-kerryমার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আগামী মাসে একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে প্যারিস যাচ্ছেন। প্রতিবেশী সিরিয়ায় চলমান সংঘাত যেন লেবাননে ছড়িয়ে না পড়ে সেজন্য দেশটিকে সহায়তার উপায় বের করতে এ সম্মেলনের আয়োজন করা হচ্ছে। মঙ্গলবার এক মার্কিন কূটনীতিক এ কথা জানান। সিরিয়ার সরকার ও বিদ্রোহীদের পক্ষ অবলম্বন করে লেবাননও দুটি শিবিরে বিভক্ত হয়ে পড়েছে। দেশটির শিয়ারা আসাদ সরকারকে ও সুন্নীরা বিদ্রোহীদের সমর্থন দিচ্ছে। মঙ্গলবার লেবাননের নব ঘোষিত পররাষ্ট্রমন্ত্রীকে পাঠানো এক চিঠিতে ফরাসী পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিয়াস জানান, ইন্টারন্যাশনাল সাপোর্ট গ্র“প ফর লেবাননের পরবর্তী বৈঠকটি ৫ মার্চ অনুষ্ঠিত হবে।
জিবরান বাসিলকে পাঠানো চিঠিতে ফ্যাবিয়াস বলেন, ‘সিরিয় সংকট থেকে এখন লেবাননকে নিরাপত্তা প্রদান এবং দেশটিকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে রক্ষা করা আগের যে কোন সময়ের চেয়ে বেশি প্রয়োজন।’
তিনি আরো বলেন, ‘এ লক্ষ্যেই ৫ মার্চ প্যারিসে ইন্টারন্যাশনাল সাপোর্ট গ্র“প ফর লেবাননের বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।’ সিরিয়া যুদ্ধের প্রভাবে লেবাননে জাতিগত সহিংসতা ছড়িয়ে পড়ছে। দেশটির শক্তিশালী শিয়া চরমপন্থী সংগঠন হিজবুল্লাহ্ গেরিলা সিরিয়ার সুন্নী নেতৃত্বাধীন বিদ্রোহীদের বিরুদ্ধে চলমান লড়াইয়ে আসাদ সরকারকে সহায়তার জন্য দেশটিতে যোদ্ধা পাঠাচ্ছে। লেবাননের সুন্নীরা সিরিয়ার বিদ্রোহীদের সমর্থক। সাম্প্রতিক মাসগুলোতে লেবাননের হিজবুল্লাহ্ ঘাঁটিকে লক্ষ্য করে একটি গাড়ি বোমা ও আত্মঘাতী হামলায় বেশ কয়েকজন বেসামরিক লোক প্রাণ হারিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য