9+rohingaআন্তজাতিক ডেস্ক: আচেহ প্রদেশের উপকূলীয় এলাকা থেকে সোমবার উদ্ধারকৃত রোহিঙ্গা ও বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠিয়েছে ইন্দোনেশিয়া। কিন্তু আন্তর্জাতিক অভিবাসন সংস্থা তাদের এ সিদ্ধান্তকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করেছে।

ইন্দোনেশিয়ার নৌবাহিনী জানিয়েছে, তারা সোমবার ওই অভিবাসীদের সাগরে ফেরত পাঠিয়েছে। এর আগে তারা তাদের নৌকায় খাবার ও পানি সরবরাহ করে। উদ্ধারকৃত রোহিঙ্গা ও বাংলাদেশিরা মালয়েশিয়া যাওয়ার আগ্রহ প্রকাশ করায় তাদেরকে ফের সাগরে ফেরত পাঠানো হয়।

বিবিসি জানিয়েছে, মিয়ানমার ও বাংলাদেশের আরো প্রায় ৮ হাজার অভিবাসী এখনো অসহায়ভাবে সাগরে ভাসছে। অন্যান্য বার্তা সংস্থাগুলো এ সংখ্যা ৬ হাজার বলে উল্লেখ করেছে।

এ সম্পর্কে ইন্দোনেশিয়ার মুখপাত্র মানাহান সিমোরাংকির বিবিসিকে জানিয়েছেন, ‘যেসব অভিবাসীরা সাগরে ভাসছেন তারা বেঁচে আছে এবং তাদের অবস্থা বেশ ভালো। তারা ইন্দোনেশিয়া নয় মালয়েশিয়া যেতে চেয়েছিল। তাই আমরা তাদের ফেরত পাঠিয়েছি। এর আগে অবশ্য তাদের নৌকায় খাদ্য, পানি এবং ওষুধ সরবরাহ করা হয়েছে।’

তবে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার(আইওএম) মুখপাত্র জো লোরি এ ঘটনার নিন্দা জানিয়ে বিবিসিকে বলেছেন,‘এ ঘটনা সত্যি হয়ে থাকলে এটা সত্যিই ভয়াবহ। ওইসব মানুষদের মাটি প্রয়োজন ছিল।’
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য