05_castro_popআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও কিউবার কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে ভূমিকা রাখায় পোপ ফ্রান্সিসের প্রশংসা করে তাকে ধন্যবাদ জানিয়েছেন কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রো। রোববার বিবিসি জানিয়েছে, ভ্যাটিকানে পোপের সঙ্গে সাক্ষাতের পর পোপকে ধন্যবাদ দেয়ার কথা জানিয়েছেন রাউল। পাঁচ দশকের এই বৈরি সম্পর্ক অবসানে পোপের উদ্যোগে ভ্যাটিকানের অভ্যন্তরে দুদেশের মধ্যে লোকচক্ষুর আড়ালে কূটনৈতিক আলোচনা চলে।
ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা কিউবার প্রেসিডেন্টকে ফোন করে কথা বলার পর থেকে দুদেশের বৈরি সম্পর্ক স্বাভাবিক করার প্রকাশ্য প্রক্রিয়া শুরু হয়। মস্কোতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ অবসানের ৭০ বছর পূর্তি ও রাশিয়ার বিজয় উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন রাউল। সেখান থেকে ফেরার পথে ভ্যাটিকানে যাত্রা বিরতি করেন তিনি।
পোপের সঙ্গে সাক্ষাৎ শেষে রাউল বলেন, “আমি খুব খুশি। যুক্তরাষ্ট্র ও কিউবার সমস্যা সমাধানে তিনি যা করেছেন তার জন্য তাকে ধন্যবাদ দিতে এসেছি আমি।”  পোপের সঙ্গে সাক্ষাতের পর রাউল এতটাই প্রভাবিত হয়েছেন, যে ধর্মের কোলে তার জন্ম হয়েছিল তাতে ফিরে যেতে পারেন বলেও মন্তব্য করেছেন।
পোপের প্রজ্ঞার প্রশংসা করে রাউল বলেছেন, “পোপ যদি এই ধারাতেই থাকেন তা হলে আমি আবার প্রার্থনা শুরু করতে ও গির্জায় ফিরে যেতে পারি।”  সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র যাওয়ার পথে পোপ ফ্রান্সিসের কিউবা সফরেরও কথা রয়েছে। ১৯৫৯ সালে কিউবার বিপ্লবের পর থেকে হাভানার সঙ্গে ক্যাথলিক ভ্যাটিকান ধারাবাহিকভাবে মৈত্রীর সম্পর্ক বজায় রেখেছিল।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য