5+Newzeelandআন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে সোমবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৬। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে ভবন ও স্থাপনাগুলো কেঁপে উঠলেও বড় ধরনের কোনো ক্ষতি হয়নি।
মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় দুপুর ২টা ২৯ মিনিটে (গ্রিনিচ মান সময় ০২২৯) ১০ কিলোমিটার (৬. ২সেন্টিমিটার) গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পটি উৎপত্তিস্থল ছিল ওয়ানাকা থেকে প্রায় ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে। খবর এএফপি’র।
নিউজিল্যান্ডের পর্যবেক্ষণ সংস্থা জিওনেট এই ভূমিকম্পকে ‘ভয়াবহ’ হিসেবে বর্ণনা করে বলেছে, সাউথ আইল্যান্ডের নিম্নাঞ্চল জুড়ে শক্তিশালী কাঁপুনির খবর পাওয়া গেছে।
সংস্থাটি আরো জানিয়েছে, ভূমিকম্প আঘাত হানা অঞ্চলে জনবসতি কম। ফলে তেমন কোনো ক্ষতি হয়নি।
ওয়ানাকার পুলিশ জানায়, এই ভূমিকম্পের কারণে বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। কেবল কয়েকটি জানালা ভেঙে গেছে।
নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ নগরীতে ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে এক ভয়াবহ ভূমিকম্পে ১৮৫ জন প্রাণ হারায়।
সাম্প্রতিক সময়ে দেশটিতে দুটি বড় ধরনের ভূমিকম্প হয়। এদের একটির মাত্রা ছিল ৫.৯। সাউথ আইল্যান্ডে ওই ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত হয়নি।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য