ইন্দোনেশিয়ায় অস্ট্রেলিয়ার ২ নাগরিকসহ ৭ বিদেশির প্রাণদণ্ড কার্যকরইন্দোনেশিয়া আজ (বুধবার) অস্ট্রেলিয়ার দুই নাগরিকসহ সাত বিদেশি মাদক পাচারকারীর প্রাণদণ্ড কার্যকর করেছে। এতে জাকার্তায় নিযুক্ত নিজ রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ক্ষুদ্ধ ক্যানবেরা।

কিন্তু ইন্দোনেশিয়ার অ্যাটর্নি জেনারেল মুহাম্মদ প্রাসেতো এ সব প্রাণদণ্ডকে সমর্থন করা দেয়া বিবৃতিতে বলেছেন, মাদক বিরোধী ভয়াবহ লড়াই চালিয়ে যাচ্ছ ইন্দোনেশিয়া। এ লড়াই দেশটির অস্তিত্বের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে।

এর আগে, স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাতের একটু পরে নাইজেরিয়ার চারজন, ব্রাজিলের একজন এবং অস্ট্রেলিয়ার দুই নাগরিকসহ ইন্দোনেশিয়ার এক নাগরিকের প্রাণদণ্ড  ফায়ারিং স্কোয়াডে কার্যকর করা হয়। মধ্য ইন্দোনেশিয়ার কঠোর নিরাপত্তা বেষ্টিত নুসাকামবানাগান কারাগারে এ সব প্রাণদণ্ড কার্যকর করা হয়। বিদেশি সরকার ও পরিবারগুলোর আবেদন উপেক্ষা করে এ পদক্ষেপ নেয়া হয়।

গত প্রায় এক  দশক ধরে অস্ট্রেলিয়ার দুই নাগরিক মাদক পাচারের দায়ে ইন্দোনেশিয়ার কারাগারে আটক ছিল। তাদের প্রাণরক্ষার জন্য ক্যানবেরা দীর্ঘ প্রচেষ্টা চালিয়েছে। অ্যান্ড্রু চান এবং মাইয়ুরান সুকুমারান নামের এ দুই অস্ট্রেলিয় নাগরিক কথিত বালি-৯ নামের মাদক পাচারকারী চক্রের হোতা ছিল।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য