09. Burundiআন্তর্জাতিক ডেস্ক: বুরুন্ডিতে ক্রমশ সহিংসতা ছড়িয়ে পড়েছে। রোববার পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ২জন নিহত হয়েছে। দেশটির প্রেসিডেন্ট পিয়েরি এনকুরুনজিজা তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিলে বিরোধীরা বিক্ষোভ শুরু করে।
এদিকে সহিংসতার আশঙ্কায় রোববার এনকুরুনজিজা সরকার সব ধরনের বিক্ষোভ কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছে। এর পরপরই বিরোধীরা রাস্তায় বিক্ষোভ বের করে। বিক্ষোভকারীরা রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। এ সময় তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার গ্যাস ও গুলি ছুড়ে। গুলিতে কমপক্ষে ২জন নিহত হয়েছে বলে জানিয়েছে দাতব্য সংস্থা রেডক্রস।
হুতি ও তুতসি জাতিগোষ্ঠীর মধ্যে সংগঠিত ১২ বছর গৃহযুদ্ধ অবসানে  ২০০৫ সালে চুক্তি হয়। পরে দেশটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন এনকুরুনজিজা । চুক্তি অনুযায়ী দ্বিতীয় মেয়াদ শেষে আর প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন না এনকুরুনজিজা।
আগামি ২৬ জুন বুরুন্ডির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। শনিবার এনকুরুনজিজার দল সিএনডিডি-এফডিডি তাকে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে লড়াইয়ের জন্য মনোয়ন দেয়। এ  ঘটনায় দেশটির বিরোধী দল ও নাগরিক দলগুলি তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে। তারা এ পদক্ষেপকে সংবিধানের বিরুদ্ধে অভ্যুথান হিসেবে আখ্যা দিয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য