01. Afridiইতোপূর্বে বার বার শহিদ আফ্রিদির পারফরমেন্সের সমালোচনা করেছেন পাকিস্তান দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ ইউসুফ। তবে সেই ইউসুফই বললেনÑ পাকিস্তান ওয়ানডে দলের নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে সেরা ব্যক্তি অলরাউন্ডার আফ্রিদি। মাত্র কিছুদিন আগেই দলের সাবেক পেসার শোয়েব আখতার ও ইউসুফের সমালোচনার প্রেক্ষিতে একটি টেলিভিশন সাক্ষাৎকারে তাদের ‘খেকশিয়াল’ ও ‘মি. বিন’ বলে আখ্যা দিয়েছিলেন আফ্রিদি। এবার সেই আফ্রিদির সমর্থনেই এগিয়ে এলেন ইউসুফ।
ইউসুফ বলেন, ‘আগামী বিশ্বকাপে পাকিস্তান ওয়ানডে দলকে নেতৃত্ব দেয়ার সেরা ব্যক্তি হচ্ছে আফ্রিদি এবং তাকে এ অবস্থানে ফিরিয়ে আনতে বোর্ডের আর সময় নষ্ট করা উচিত নয় বলে আমি মনে করি।’
তিনি আরো বলেন, ‘ওয়ানডে ম্যাচে এবং আগামি বিশ্বকাপে পাকিস্তান দলকে নেতৃত্ব দেয়ার মতো সঠিক মনোভাব ও প্রয়োজনীয় আগ্রাসন আফ্রিদির রয়েছে।’ সাবেক এ তারকা ব্যাটসম্যান বলেন, পাকিস্তান দলের নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে ইতিবাচকতা ও অভিজ্ঞতা না থাকায় ২০১১ বিশ্বকাপের পরই মিসবাহ উল-হকের পরিবর্তে আফ্রিদিকে অধিনায়ক করাটা অনেক বেশি ভালো ছিলো। ইউসুফ বলেন, ‘আফ্রিদির মতো অধিনায়ক না হলে দল ভালোভাবে সামনে এগুবে না।’
আফ্রিদি নিজেই বলেছেন, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় আগামী বিশ্বকাপ পর্যন্ত খেলে যেতে চান তিনি এবং বোর্ড নিজেদের ইচ্ছায় প্রস্তাব না দিলে পাকিস্তান দলের অধিনায়ক হওয়ার কথা ভাববেন না।
ইউসুফ বলেন, টি-২০ এবং ওয়ানডেতে পাকিস্তান দলটি বেশ ভারসাম্যপূর্ণ এবং তাদের দরকার আফ্রিদির মতো ইতিবাচক ও আক্রমণাত্মক মনোভাবের অধিনায়ক।
তিনি বলেন, ‘আফ্রিদি ৩৫০-এর অধিক ওয়ানডে ম্যাচ খেলেছে এবং তার এ অভিজ্ঞতা দলের মনোভাব পরিবর্তনে সহায়ক হবে।’ নিজের অবসর পরিকল্পনার বিষয়ে অত্যন্ত স্পর্শকাতর ৩৯ বছর বয়সী অধিনায়ক মিসবাহ। নিজের ফর্ম ও ফিটনেস খুব ভালো থাকায় সম্প্রতি আগামী বিশ্বকাপ খেলার ইচ্ছা ব্যক্ত করেছেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য