3-obama-madureআন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শনিবার প্রথমবারের মতো ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে বৈঠক করেছেন। এ সময় ওবামা মাদুরোকে বলেছেন, তীব্র উত্তেজনার মধ্যেও কারাকাসকে হুমকি দিতে চায় না ওয়াশিংটন।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, পানামা সিটিতে আমেরিকাস সামিটের ফাঁকে উভয় নেতা কিছুক্ষণের জন্য বৈঠক করেছেন। সামিটে মাদুরো ভেনিজুয়েলার কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করেন।
ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর মধ্যে ঐতিহাসিক বৈঠকের দিনেই মাদুরোর সঙ্গে আলোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট। স্নায়ুযুদ্ধের সময় চরম অবনতি হওয়া সম্পর্ক পুনরুদ্ধার করতে যুক্তরাষ্ট্র ও কিউবা বর্তমানে প্রচেষ্টা চালাচ্ছে।
সামিটে মাদুরো বলেন, তিনি ওবামাকে সম্মান করেন কিন্তু বিশ্বাস করেন না। তিনি এমন একজন মার্কিন প্রেসিডেন্ট যিনি ভেনিজুয়েলাকে হুমকি দিয়েছেন। মাদুরোর বক্তব্যের আগে ওবামা সামিট ত্যাগ করেন।
হোয়াইট হাউসের নারী মুখপাত্র ক্যাথরিন ভারগাস বলেন, মার্কিন প্রেসিডেন্ট ওবামা ভেনিজুয়েলার সরকার ও বিরোধীদের মধ্যে শান্তিপূর্ণ সংলাপের প্রতি তার সমর্থন ব্যক্ত করেছেন।
ওবামা এও পুনর্ব্যক্ত করেন, ‘আমাদের নীতিসমূহ ভেনিজুয়েলার জন্য হুমকি নয়, বরং ভেনিজুয়েলা ও এ অঞ্চলের গণতন্ত্র প্রতিষ্ঠা, স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য সহায়ক।’
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য