9+indiaআন্তর্জাতিক ডেস্ক:  ভারতের অন্যতম শীর্ষ ধর্মগুরু শঙ্করাচার্য স্বরুপানন্দ স্বরস্বতী এবার ভারতজুড়ে গরু জবাই নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন। গরু সুরক্ষায় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আইন প্রণয়নের আহ্বান জানিয়েছেন। বুধবার এলাহাবাদে এক ধর্মসভায় তিনি এ আহ্বান জানান।

মাত্র কয়েক দিন আগে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও ভারতে গরু জবাই বন্ধের আহ্বান জানিয়েছিলেন। বাংলাদেশের মানুষ যাতে গরুর গোশত খেতে না পারে সেজন্য তিনি সীমান্ত দিয়ে গরু পাচার বন্ধে বিএসএফকে কঠোর নজরদারির নির্দেশ দিয়েছিলেন। এর আগে ভারতের মহারাষ্ট্র ও হরিয়ানায় গরু গোশত নিষিদ্ধ করে আইন প্রণয়ন করা হয়েছে।

শঙ্করাচার্য বলেন, কেন্দ্রে এখন হিন্দু সরকার। তাই গরু রক্ষায় আইন প্রণয়নের এখনই মোক্ষম সময়। তিনি একই সঙ্গে মহারাষ্ট্র ও হরিয়ানায় গরু জবাই নিষিদ্ধ আইনের বিরোধিতা করায় সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মার্কান্দে কাতজুর সমালোচনা করেন। শঙ্করাচার্য ক্ষমতাসীন বিজেপির ‘ঘর ওয়াপসি’ কর্মসূচিরও সমালোচনা করেন। তার মতে ধর্মান্তকরণের এ কর্মসূচি ভুল ছিল। তিনি বলেন, ‘একটি ধর্ম অনুসরণের প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন আসলে কোনো পার্থক্য সৃষ্টি করতে পারে না।’
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য