1+yemenআন্তর্জাতিক ডেস্ক: রেডক্রস মারাত্মক মানবিক বিপর্যয় মোকাবেলায় ইয়েমেনে ২৪ ঘন্টার অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে। মধ্যপ্রাচ্যে ত্রাণ সংস্থাটির কার্যক্রম প্রধান রবার্ট মারডিনি শনিবার এক বিবৃতিতে বলেন, এডেনের মতো মারাত্মক দুরবস্থাপূর্ণ এলাকাগুলোতে বসবাসকারীরা যেন বেরিয়ে এসে খাবার ও পানি সংগ্রহ এবং চিকিৎসা সুবিধা নিতে পারে সে লক্ষে সেসব এলাকায় আমরা অবিলম্বে হামলা বন্ধের আহ্বান জানাচ্ছি।
তিনি দাবি করেন, হাসপাতালে আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। কিন্তু সেখানে চলছে ওষুধের সংকট। এডেনের রাস্তায় যত্রতত্র পড়ে আছে মানুষের লাশ। তিনি আরো বলেন, আমাদের ত্রাণ সরবরাহকারী ও চিকিৎসকদের দেশটিতে প্রবেশে অনুমতি ও তারা যেন মারাত্মক ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে নিরাপদে ত্রাণ সহায়তা পৌঁছাতে পারে সে সুযোগ দিতে হবে।
মারডিনি বলেন, দ্রুত ব্যবস্থা না নিলে অনেক লোক মারা যাবে। কারণ যাঁরা চিকিৎসাধীন তাদের বেঁচে থাকা নির্ভর করছে দিন নয়, কয়েকঘন্টার মধ্যে নেয়া ব্যবস্থার ওপর।

এছাড়া রেডক্রস বলছে, দেশটিতে জ্বালানি ও পানির স্বল্পতা রয়েছে। খাদ্য মজুদও কমে আসছে। তাই অবিলম্বে দেশটির স্থল, আকাশ ও সমুদ্র পথ খুলে দিতে সংস্থাটি আহ্বান জানিয়েছে। রেডক্রস এর আগেও ত্রাণ কর্মীদের ইয়েমেনে প্রবেশের সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছে। কিন্তু তা কাজে আসেনি। উল্লেখ্য দেশটির গৃহযুদ্ধ বর্তমানে আঞ্চলিক সংঘাতে রূপ নিয়েছে। কারণ ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর যে সহিংসতা চলছে তাতে নতুন মাত্রা যোগ করেছে সৌদি নেতৃত্বাধীন উপসাগরীয় জোটের বিমান হামলা। এ জোট ইয়েমেনের সরকারি বাহিনীকে সহায়তা করছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য