8+bjp+indiaআন্তর্জাতিক ডেস্ক: প্রায় নয় কোটি সদস্য নিয়ে বিশ্বের সবচেয়ে বড় রাজনীতিক দল হিসেবে আবির্ভূত হয়েছে ভারতীয় জনতা পার্টি সংক্ষেপে বিজেপি। এর আগে বিশ্বের সবচেয়ে বড় দল হিসেবে গণ্য করা হত চীনের কমুনিস্ট পার্টি। এ দলটির বর্তমান সদস্য সংখ্যা হচ্ছে ৮ কোটি ৬০ লাখ।

রোববার বিজেপি’র সদস্য সংখ্যা ৮ কোটি ৮০ লাখে পৌঁছানোর পর চীনা কমুনিস্ট পার্টিকে হটিয়ে দিয়ে বিশ্বের সর্ববৃহৎ রাজনীতিক দল হিসেবে স্বীকৃতি পেয়েছে দলটি। মাত্র পাঁচ মাসেই তারা এত বিপুলসংখ্যক সদস্য সংগ্রহ করতে সক্ষম হয়েছে বলে  টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহায়তায় গত বছরের নভেম্বর থেকেই সদস্য সংগ্রহের অভিযান শুরু করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল।  আগামি ৩১ মার্চ এই অভিযান শেষ হওয়ার কথা রয়েছে। তখন দলের সদস্য সংখ্যা ১০ লাখ পেরিয়ে যাবে বলে আশা করছে  বিজেপি। এরইমধ্যে দলের সদস্য সংখ্যা আট কোটি ৮০ লাখে উন্নীত হয়েছে।

আগামী ৩-৪ এপ্রিল বেঙ্গালুরু শহরে  বিজেপির জাতীয় নির্বাহী কমিটির বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে দলীয় সদস্যের চূড়ান্ত সংখ্যা ঘোষণা করবেন বিজেপির সভাপতি অমিত শাহ। দলের সদস্য সংখ্যা বাড়ানোর এই পরিকল্পনাটি নাকি অমিত শাহর কাছ থেকেই এসেছে। ভারতে বিজেপি শাসিত মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং গুজরাটেই এই দলটির সদস্য সংখ্যা  সবচেয়ে বেশি বলে জানা গেছে।

তবে নিন্দুকরা বলছেন, সদস্য সংখ্যা দিয়ে মাঠে কোনো রাজনীতিক দলের প্রকৃত শক্তি বিচার করা যায় না। এমনকি এটি  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রভাব বা জনপ্রিয়তাকেও প্রতিফলিত করে না।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য