DDinajpur New Mapদিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরের ১৩টি উপজেলার ১০২টি ইউনিয়নে ২৮ হাজার ৩১৫ জন বিধবা, স্বামী পরিত্যক্তা ও দুঃস্থ মহিলাকে মাসে ৪০০ টাকা করে বছরে ১৩ কোটি ৫৯ লক্ষ ১২ হাজার টাকা ভাতা প্রদান করা হয়।
দিনাজপুর সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক স্টেফেন মুর্মু জানান, চলতি বছর জেলায় ২৮ হাজার ৩১৫ জন বিধবা, স্বামী পরিত্যক্তা ও দুঃস্থ মহিলাকে ৪০০ টাকা করে মাসিক ভাতা প্রদান করা হচ্ছে। চলতি বছর গত ৯ মাসে ভাতা তাদের ব্যাংক হিসাব নম্বরে প্রদান করা হয়েছে। এই খাতে প্রতি মাসে ব্যয় হয় ১ কোটি ১৩ লক্ষ ২৬ হাজার টাকা। বছরে ব্যয় হয় ১৩ কোটি ৫৯ লক্ষ ১২ হাজার টাকা। গত বছর জেলায় ৩০০ টাকা হারে একই পরিমাণ বয়স্ক মহিলাদের ভাতা প্রদান করা হয়েছে। এই খাতে গত বছর ব্যয় হয়েছিল ১০ কোটি ১৯ লক্ষ ৩৪ হাজার টাকা। গত বছরের তুলনায় চলতি বছর ১০০ টাকা করে মাসিক ভাতা বেড়ে যাওয়ায় ব্যয় বেড়ে গেছে ৩ কোটি ৩৯ লক্ষ ৭৮ হাজার টাকা।
দিনাজপুর সদর উপজেলার আউলিয়াপুর গ্রামের মৃত কাসেদুল হকের বিধবা স্ত্রী রেজিয়া বেওয়া গত ৬ বছর থেকে সমাজ সেবা অধিদপ্তরের বিধবা ভাতা তার ব্যাংক হিসাবের মাধ্যমে পাচ্ছেন। তিনি আগে ভিক্ষা করে জীবিকা নির্বাহ করতেন। বিধবা ভাতা পাওয়ার পর থেকে তাকে আর ভিক্ষা করতে হয় না। বিধবা ভাতার সাথে তাকে ইউনিয়ন পরিষদ থেকে ভিজিএফ’র কার্ড করে দেয়া হয়েছে। ওই কার্ডে তিনি প্রতি মাসে ১০ কেজি করে চাল পান। এই নিয়ে তার বয়সের শেষ প্রান্তে জীবন জীবিকা ভালো ভাবেই চলছে। একইভাবে বয়স্ক ভাতা পেয়ে জীবনের শেষ প্রান্তে দুঃখ, কষ্ট ভুলে সুখে আছেন চিরিরবন্দর উপজেলার বেলাইচন্ডী ইউনিয়নের স্বামী পরিত্যক্ত ৫৮ বছর বয়সের রাহেলা বেগম ও বীরগঞ্জ উপজেলার সুজালপুর গ্রামের শান্তি রানী।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য