1ভারতের পশ্চিমবঙ্গে পৌরসভা নির্বাচন নিয়ে ব্যাপক অস্বস্তিতে পড়েছে বিজেপি। দলের মধ্যে বিবাদের জেরে বীরভূম জেলা প্রেসিডেন্ট ও সাবেক আরএসএস কর্মকর্তা দুধকুমার মণ্ডল এরইমধ্যে প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়েছেন। ইস্তফা দেয়ার পরে তিনি বলেছেন, দলের নোংরা রাজনীতির সঙ্গে মানিয়ে নিতে পারছিলাম না; তাই ইস্তফা দিয়েছি।’

এদিকে দুধকুমারের ইস্তফার পর তার সঙ্গে বীরভূমের আরো ১৩ জন বিজেপি নেতা ইস্তফা দিয়েছেন। রোববার দলের মধ্যে প্রবল গোলমালের জেরে বীরভূমের সিউড়ি পৌরসভা নির্বাচনে দলের প্রার্থী তালিকা প্রকাশ করা পণ্ড হয়ে যায়। দলীয় কর্মীদের হাতে নিগ্রহ এবং হেনস্থার শিকার হয়েছেন জেলা পর্যবেক্ষক রামকৃষ্ণ পাল। অবস্থা বেগতিক দেখে গাড়িতে করে এক প্রকার পালিয়ে যান রাজ্য কমিটির পক্ষে জেলা পর্যবেক্ষক রামকৃষ্ণ পাল।

বিজেপি’র স্থানীয় নেতা-কর্মীদের অভিযোগ ওয়ার্ড কমিটির সঙ্গে আলোচনা না করে টাকার বিনিময়ে দলীয় প্রার্থী বাছাই করা হয়েছে। দলের রাজ্য প্রেসিডেন্ট রাহুল সিনহার অনুগত বলে পরিচত রামকৃষ্ণ পালের  বিরুদ্ধে এ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে।

অন্যদিকে,কোলকাতা পৌরসভায় বিজেপি’র প্ল্যান ছিল অভিনেতা রুপা গাঙ্গুলিকে প্রার্থী করে তাকে মেয়র করা হবে। দিল্লিতে বসেই রাজ্য প্রেসিডেন্ট রাহুল সিনহা ঘোষণা করেছিলেন, কোলকাতা পৌরসভায় ৯৬ নম্বর ওয়ার্ডে প্রার্থী হবেন অভিনেত্রী রুপা গাঙ্গুলি। কিন্তু কোলকাতার ভোটার তালিকায় তার নাম না থাকায় সেই উদ্যোগ সম্পূর্ণ ভেস্তে গেছে।

রাজ্য নির্বাচন কমিশন চাইলে রুপা গাঙ্গুলির নাম ভোটার  তালিকায় অন্তর্ভুক্ত করতে পারতেন। কিন্তু রাজ্যের শাসক দল তৃণমূলের চাপে তা করা হয় নি বলে অভিযোগ করেন রাহুল সিনহা।

যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার সুরঞ্জন উপাধ্যায়। তার জবাব, ৯ মার্চ পূর্ণাঙ্গ ভোটার তালিকা প্রকাশ করা হয়ে গেছে, তাই এখন আর নতুন করে নাম তোলার কোনো সুযোগ নেই। পুর আইনের ১৬ (এ) ধারা অনুযায়ী নতুন করে নাম যোগ করার কোনো আইনি সংস্থান নেই বলে তিনি সাফ জানিয়ে দিয়েছেন।

এভাবে কোলকাতা পুরসভায় অভিনেত্রী রুপা গাঙ্গুলিকে মেয়র পদপ্রার্থী করার বিজেপি’র পরিকল্পনা ব্যর্থ হয়ে গেছে। অন্যদিকে বীরভূম জেলায় এতদিনের দক্ষ সংগঠক বলে পরিচিত দুধকুমার মন্ডল ও অন্য আরো ১৩ জনের ইস্তফার জেরে রাজ্যে আসন্ন পৌরসভা নির্বাচনে অনেকটাই বিপাকে পড়েছে বিজেপি। এতে অবশ্য পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেসের অনেকটা সুবিধা ই হয়েছে।
[ads2]
[ads1]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য