1ইউরোপের ছয়টি দেশের শহরগুলোর ওপর দিয়ে প্যারেড করবে মার্কিন সামরিক বহর। এতে থাকবে ১২০টির বেশি সাজোয়া যান। ইউক্রেন ইস্যুতে আমেরিকার সঙ্গে রাশিয়ার উত্তেজনার মধ্যেই এ প্যারেডের আয়োজন করা হয়েছে।

গতকাল (শনিবার) থেকে ‘অপারেশন ড্রাগন রাইড’ নামের যে মহড়া শুরু হয়েছে তারই অংশ হিসেবে এ প্যারেড অনুষ্ঠিত হবে। মার্কিন সামরিক বহরটি রাশিয়ার সাবেক মিত্র দেশ পোল্যান্ড, লিথুনিয়া, এস্তোনিয়া, লাটভিয়া ও চেক প্রজাতন্ত্র হয়ে জার্মানিতে পৌঁছবে। ১২ দিনের এ মহড়া শেষ হবে আগামী পহেলা এপ্রিল। পূর্ব ইউরোপে আমেরিকা ও ন্যাটো বাহিনীর জোরালো উপস্থিতি তুলে ধরতেই এ মহড়ার আয়োজন করা হয়েছে।

মার্কিন সামরিক বহরের নিরাপত্তা নিশ্চিত করা হবে বলে ছয় দেশের সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে। মার্কিন সেনা উপস্থিতির বিরোধীরা সামরিক বহরের ওপর চড়াও হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

ইউরোপের বিশ্লেষকেরা বলছেন- এ ধরনের সামরিক প্যারেড ইউরোপের জন্য কোনো কল্যাণ বয়েতো আনবেই না বরং এর ফলে শহরের লোকজনের জন্য সমস্যার সৃষ্টি হবে। শহরে ট্রাফিক জ্যাম তৈরি হবে এবং সরকারের ওপর মানুষের ক্ষোভ বাড়বে। ইউরোপের বিভিন্ন জাতির মধ্যে বিভেদ ছড়িয়ে দিতেই আমেরিকা এ ধরনের পদক্ষেপ নিয়েছে বলে তারা মন্তব্য করেছেন।
[ads2]
[ads1]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য