8+liberia-ebolaআন্তর্জাতিক ডেস্ক: লাইবেরিয়া ইবোলা থেকে পুরোপুরি মুক্ত হয়েছে যে ধারণাটি ব্যক্ত করছিল, তাতে ছেদ পড়েছে। নতুন করে আবারও এক ব্যক্তির ইবোলায় আক্রন্ত হওয়ার সংবাদ পাওয়া গেছে।

ইবোলার পুনঃসংক্রমণ রহস্য: রাজধানী মনরোভিয়ার স্বাস্থ্য কেন্দ্রে জনৈক নারীর শরীরে ইবোলার উপস্থিতি ধরা পড়েছে। তার নাম প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে তিনি অন্তত কুড়ি দিন আগে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন লাইবেরিয়ার ইবোলা নিয়ন্ত্রক সংস্থার ভারপ্রাপ্ত প্রধান ডক্টর ফ্রান্সিস কাতেহ।

কাতেহ বলেন, মনরোভিয়ার স্বাস্থ্যকেন্দ্রে বৃহস্পতিবার উপস্থিত হন ঐ নারী। তাকে পরীক্ষা করে শরীরে ইবোলার উপস্থিতি নিশ্চিত হওয়ার গেছে। স্বাস্থ্যকর্মীদের জানা মতে কোনো ইবোলার বাহক নিকটস্থ অঞ্চলে নেই। তারপরও কী করে ঐ নারী নতুন করে আক্রান্ত হলেন তা রহস্য। ইবোলা নিয়ন্ত্রণের স্বার্থে রহস্য উদ্ঘাটন আবশ্যক। ঐ নারী কোথাও ভ্রমণ করেছেন কী না, তা খতিয়ে দেখা হবে।

‘শেষ রোগী’: জানা যায় ৫ মার্চ মনরোভিয়ার স্বাস্থ্যকেন্দ্র ইবোলায় আক্রান্ত শেষ রোগী বিয়াত্রিসে ইয়ারদোলোকে পুরোপুরি নিরাময় লাভের পর হাসপাতাল থেকে মুক্তি দেয়। এরপর দেশটিকে ইবোলামুক্ত ঘোষণা করার জন্যে তারা ৪২ দিন সময় চেয়ে নেয়। কিন্তু নতুন রোগীর সম্মুখীন হতে হলো প্রায় একপক্ষের মাথায়। সুতরাং সহসাই দেশটিকে এ রোগমুক্ত বলে ঘোষণা করাটা আরও পিছিয়ে পড়লো।

যতজন প্রাণ হারালেন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরীপ অনুযায়ী চলতি মৌসুমে ইবোলায় আক্রান্ত হয়ে লাইবেরিয়ায় ৪,২৮৩জন প্রাণ হারিয়েছেন। সিয়েরা লিওনে প্রাণ হারিয়েছেন ৩,৭১২জন। গিনিতে এর শিকারে প্রাণ হারিয়েছেন ২,২৪১জন এবং নাইজেরিয়ায় ৮ জন।
[ads2]
[ads1]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য