06. Libyaআন্তর্জাতিক ডেস্ক: রোববার ত্রিপোলির শহরতলীতে নিরাপত্তা দপ্তরের পাশে চালানো ওই হামলায় পাঁচ পুলিশ সদস্য আহত হন বলে নিরাপত্তা মুখপাত্র এসাম নাস জানিয়েছেন। ওদিকে লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর মিসরাতায় একটি গাড়িবোমা বিস্ফোরণ হয়েছে। একটি বে-সামরিক বাহিনীর শিবিরের সামনে ঘটানো এ বিস্ফোরণে অন্ততপক্ষে একজন নিহত হয়েছেন।
ইসলামিক স্টেটের (আইএস) প্রতি অনুগত লিবিয়ার জঙ্গিরা দেশটির রাজধানী ত্রিপোলির একটি পুলিশি তল্লাশি চৌকিতে বোমা হামলার দায়িত্ব স্বীকার করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আইএস জঙ্গিরা একটি ছবি প্রকাশ করে তা বিস্ফোরণস্থলের বলে দাবি করেছে।   তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে যে বাহিনীর শিবিরের সামনে বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়েছে তারা আইএস’র বিরুদ্ধে লড়াইরত। ১৬৬ ব্রিগেড নামে পরিচিত ওই বে-সামরিক বাহিনীর সঙ্গে সির্তেয় আইএসের লড়াই চলছে। শনিবার সির্তের পূর্বদিকের এলাকায় দুপক্ষের মধ্যে লড়াইয়ের সূত্রপাত হয়।
সিরিয়া ও ইরাকের বিশাল অংশ দখল করে ইসলামি খিলাফত ঘোষণা করা আইএস, লিবিয়ার অস্থিরতার সুযোগ নিয়ে দেশটিতে প্র্রভাব বিস্তার করার চেষ্টা করছে। লিবিয়ার সাবেক একনায়ক মুয়াম্মার গাদ্দাফির পতনের চার বছর পর দেশটি বৈধতার দাবিদার দুই সরকারের মধ্যে বিভক্ত হয়ে পড়েছে। দ্ইু সরকারের অনুগত বাহিনীগুলোর মধ্যে ক্ষমতার লড়াই চলছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য