02. Chiliআন্তর্জাতিক ডেস্ক: চিলির ঐতিহাসিক বন্দরনগরী ভ্যালপারাইসোর একটি বনে দাবানলের আশঙ্কায় শুক্রবার ১৬ হাজার লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এই ঘটনায় দুটি এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। গতবছর অগ্নিকা-ে এই নগরীতে ১৫ জন মারা যায়। শুক্রবার ইউনেস্কোর একটি বিশ্ব নিদর্শন স্থানের সঙ্গে সংযোগকারী একটি প্রধান সড়কের কাছে একটি ঝোপঝাড় ও পাইনবনে এই দাবানল শুরু হয়।
ওই নিদর্শন স্থানটিকে একসময় ‘প্রশান্ত মহাসাগরের রতœ’ বলে অভিহিত করা হতো। উষ্ণ আবহাওয়া ও দমকা বাতাসে আগুন ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত দাবানলে প্রায় ৫০০ হেক্টর জমি ধ্বংস হয়েছে। এটি এখন ভ্যালপারাইসোর কয়েক মাইলের মধ্যে এসে পড়েছে। সেনা ও পুলিশ সদস্যদের তত্ত্বাবধায়নে ওই শহরের নিকটস্থ গ্রামগুলো থেকে মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়।
তাৎক্ষণিকভাবে এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও জাতীয় জরুরি বিভাগ ওই এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে। কর্তৃপক্ষ ভিনা ডেল মার ও ভ্যালপারাইসো-এই দুই স্থানে জরুরি অবস্থা জারি করে। গত বছরের এপ্রিলে ভ্যালপারাইসোতে ভয়াবহ অগ্নিকান্ডের পর, শহরটি এখনো ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। বন্দরনগরীটিতে ২ লাখ ৭০ হাজার মানুষের বাস। রাজধানী সান্টিয়াগো থেকে এটি প্রায় ১২০ কিলোমিটার (৭৫মাইল দূরে অবস্থিত।
[ads2]

[ads1]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য