DDinajpur New Mapরতন সিং, দিনাজপুর থেকে ॥ দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় ৪ হাজার ১৯৪ জন বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে মাসিক ৫ হাজার টাকা করে ভাতা হিসেবে চলতি বছর ৩ মাসের এককালীন ভাতা ৬ কোটি ২৯ লক্ষ ১০ হাজার টাকা প্রদান করা হয়েছে।
দিনাজপুর জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক স্টেফেন মুর্মু জানান, চলতি বছর জেলায় গত জানুয়ারী থেকে মার্চ মাস পর্যন্ত ৩ মাসের ভাতা বীর মুক্তিযোদ্ধাদের ব্যাংক হিসাব নম্বরের মাধ্যমে গত ৮ মার্চ প্রদান করা হয়েছে। চলতি অর্থ বছরের গত জুলাই থেকে দেশে বীর মুক্তিযোদ্ধাদের ৫ হাজার টাকা করে ভাতা প্রদান করা হচ্ছে। গত জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৬ মাসের ২ কিস্তিতে ১২ কোটি ৫৮ লক্ষ ২০ হাজার টাকা প্রদান করা হয়। গত জানুয়ারী থেকে চলতি মার্চ পর্যন্ত ৩ মাসের ৬ কোটি ২৯ লক্ষ ১০ হাজার টাকা প্রদান করা হয়েছে। আগামী জুন মাসে চলতি অর্থ বছরের সর্বশেষ ভাতা ৩ মাসের প্রদান করা হবে। জেলার ১৩টি উপজেলা, ৯টি পৌরসভা ও ১০২টি ইউনিয়নের ৪ হাজার ১৯৪ জন বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ৫ হাজার টাকা করে ভাতা প্রদানে মোট ব্যয় হবে ২৫ কোটি ১৬ লক্ষ ৪০ হাজার টাকা। যেসব বীর মুক্তিযোদ্ধা মারা গেছেন তাদের স্ত্রীকে একই হারে মাসিক ভাতা প্রদান অব্যাহত রয়েছে।
উল্লেখ্য যে, গত অর্থ বছরে বীর মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা প্রদান করা হয়েছে ৩ হাজার টাকা করে। জেলায় গত বছর মুক্তিযোদ্ধা ভাতার তালিকাভুক্ত ছিল ৩ হাজার ৯৪০ জন বীরমুক্তিযোদ্ধা। এদের ভাতা প্রদানে বছরে ব্যয় হয়েছিল ১৪ কোটি ১৮ লক্ষ ৪ হাজার টাকা। চলতি বছর ২৫৪ জন বীরমুক্তিযোদ্ধাকে ভাতা প্রদানের তালিকাভুক্ত করে মোট ৪ হাজার ১৯৪ জন মুক্তিযোদ্ধাকে ভাতা প্রদানের আওতায় নেয়া হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য