4+bokoharamআন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারামের নেতা আবুবকর শেকাউ ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করেছেন।
শনিবার প্রকাশিত এক অডিও বার্তায় বলা হয়, ‘আমরা মুসলমানদের খলিফা ইবরাহীম ইবনে আওয়াদ ইবনে ইবরাহীম আল-হুসেইনি আল-কুরাশীর প্রতি আনুগত্য প্রকাশের ঘোষণা করছি।’ অডিও বার্তার কণ্ঠস্বরটি শেকাউয়ের বলে ধারণা করা হচ্ছে এবং এটি বোকো হারামের ট্ইুটার অ্যাকাউন্টে প্রকাশ করা হয়েছে।
কুরাশী আইএসের নেতা আবু বকর আল-বাগদাদি নামে বেশি পরিচিত। আইএস সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে খেলাফত ঘোষণা করেছে।
শেকাউ আরবিতে বক্তৃতা করেছেন। তবে ফরাসি ও ইংরেজি ভাষায়ও এটি অনুবাদ করে বলা হয়েছে। বার্তাটির যথার্থতা তাৎক্ষনিকভাবে যাচাই করা সম্ভব হয়নি।
বার্তাটির সঙ্গে শেকাউ কোনো ছবি দেননি। তবে এর আগে বোকো হারামের বিভিন্ন বার্তায় শেকাউয়ের ক্লোজ আপ ছবি দেওয়া হত। তবে অডিও বার্তায় শেকাউ তার নিজের পরিচয় দেন। এর পাশাপাশি রেডিও মাইক্রোফোনের ছবিসহ একটি গ্রাফিক ও সাব-টাইটেলও রয়েছে।
সম্প্রতি নাইজেরিয়ার জঙ্গি সংগঠন ও আইএসের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের লক্ষ্মণ দেখা গেছে। উভয় সংগঠনই একই পন্থায় বাইরের সঙ্গে যোগাযোগ রক্ষা করছে। বোকো হারাম আইএসের মতো ভিডিও প্রকাশ শুরু করেছে।
নাইজেরিয়ায় বোকো হারাম ছয় বছর ধরে সক্রিয় রয়েছে। এ সময়ে প্রায় ১৩ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য