Gide bookঠাকুরগাও প্রতিনিধি ॥ ঠাকুরগাওয়ের রাণীশংকৈলের সর্বত্রই সরকার কর্তৃক নিষিদ্ধ গাইড বইয়ে বাজার সয়লাব হয়ে পড়েছে। সরকারি নিয়ম নীতিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে সুবিধা ভোগী বই ব্যবসায়ীরা অধিক মুনাফা লুটছে। অবাধে বিক্রী হচ্ছে নোট ও গাইড বই।
সরকার সৃজনশীল শিক্ষ পদ্ধতি চালু করে শিক্ষা ক্ষেত্রে অগ্রনি ভূমিকা অব্যাহত রেখেছেন। তবে সুযোগ বুঝে অসাধু পুস্তক প্রকাশনীগুলো বাজারে ছাড়ছেন নিম্ন মানের বই পুস্তক। এতে নষ্ট হতে বসেছে কোমলমতি শিশুদের উজ্জল ভবিষ্যৎ। বিশ্বস্থ সুত্রমতে জানা যায়, এক শ্রেণীর শিক্ষক মোটা অংকের কমিশন চুক্তির মাধ্যমে প্রকাশকের বই বাজারজাত করার কাজে সহযোগিতা করছে। প্রতারিত হচ্ছে নিম্ন আয়ের মানুষ। প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের পরিবারের সন্তানেরা। প্রশাসন নীরব, নেই প্রতারক চক্রের বিরুদ্ধে কোন সক্রীয়তা।  উপজেলার সর্বত্রই এসব অসাধু চক্রের প্রকাশনীর নোট ও গাইড বই বাজারজাত করা হচ্ছে। নেয়া হচ্ছেনা তাদের বিরুদ্ধে আইনি কোন প্রক্রিয়া। এক শ্রেণীর সুবিধাভোগী শিক্ষক, বই বিক্রেতা ও প্রকাশকগণ লাভবান হয়ে প্রতারিত করছে কোমলমতি ছাত্র-ছাত্রীরা।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ তোরাব হুসেইন জানান, গাইড বই বাজারে বিক্রী হচ্ছে, এব্যাপারে জেলা প্রশাসকের সাথে আলাপ হয়েছে। কিন্তু এসব বই ছাপানো হচ্ছে কিভাবে?
আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে শিশুদের উজ্জলময় ভবিষ্যৎ নিশ্চিত করতে এগিয়ে আসতে সবার প্রতি আকুতি জানিয়েছেন সুশিল সমাজ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য