Sony's+Project+Morpheus+headset+coming+in+2016মঙ্গলবার ‘প্রজেক্ট মরফিয়াস’ নামে পরিচিত ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেটের ‘প্রায় চূড়ান্ত’ সংস্করণ দেখিয়েছে সনি। ডিভাইসটি ২০১৬ সালের শুরুতে বাজারজাত করা হবে বলে জানিয়েছে জাপানি এই প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৩ সালের গেইম ডেভেলপার্স কনফারেন্সে সনির দেখানো প্রথম সংস্করণের চেয়ে অনেকটাই উন্নত মরফিয়াস হেডসেটের সর্বশেষ সংস্করণটি। ১৯২০ বাই ১০৮০ পিক্সেলের ৫.৭ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে থাকবে ডিভাইসটিতে।

প্রতি সেকেন্ড ১২০ ফ্রেম রেটে গেইম খেলা যাবে মরফিয়াস হেডসেট ব্যবহার করে। মরফিয়াসের ‘ফিল্ড অফ ভিউ’ হবে একশ’ ডিগ্রি। প্রয়োজন মতো ডিসপ্লে খুলে আবার লাগাতে পারবেন ব্যবহারকারী।

হেডসেটটির ফেইসপ্লেট আর হেডব্যান্ডের বাইরের দিকে থাকবে ৯টি নীল এলইডি ইনডিকেটর। প্লেস্টেশন ক্যামেরা ওই নীল আলো অনুসরণ করে গেইমারের অবস্থান চিহ্নিত করবে।

ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, বহুল আলোচিত ভিআর হেডসেট ‘অকুলাস ভিআর’-এর তুলনায় মরফিয়াসের সেটআপ একেবারেই আলাদা। মরফিয়াস হেডসেট প্লেস্টেশন ৪ কনসোলের সঙ্গে জুড়ে দিয়ে গেইম খেলার উপযোগী করে নির্মাণ করা হচ্ছে বলে দাবি সনির।
তথ্যঃ ওয়েবসাইট

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য