9-keri-in-switzerlandআন্তর্জাতিক ডেস্ক: সুইজারল্যান্ডে আবারও আলোচনায় বসেছে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইরান। ইস্যু- পরমাণু সমৃদ্ধকরণ নিয়ন্ত্রণ। নেতানিয়াহুর ভাষণের প্রেক্ষিতে নির্ধারিত কোনো নতুন সভা এটা নয়। বরং পূর্বনির্ধারিত বৈঠক। আগামি ১৫ মার্চ আবারও মিলিত হবে এ দুই দেশ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, তিনি ও জাওয়াদ জারিফ (ইরানের পররাষ্ট্রমন্ত্রী) সুইস লেকসাইড-এ আলোচনায় অনেকদূর অগ্রসর হয়েছেন। বিস্তারিত বলার সময় এখনও আসেনি। আসন্ন বৈঠকেও পর্যাপ্ত অগ্রগতি অর্জন করার আশা রাখেন। শেষ পর্যন্ত এমন কিছু ফাঁক রয়ে গেছে, যেগুলো দ্রুত পূরণ করা প্রয়োজন।

কেরি আরও বলেন, রাজনীতি ও তার প্রভাবক শক্তি আমাদের পথ থেকে বিচ্যূত করতে পারবে না। ইরান আন্তর্জাতিক শান্তিকামী-চুক্তিতে সায় দিতে যথেষ্ট অনুকূল। জাতিসংঘের বিশেষজ্ঞ দল সহজে তাদের প্রকল্পের অভ্যন্তরে প্রবেশ করতে পারবে, অগ্রগতি পর্যবেক্ষণ করতে পারবে। ইরানকে পারমাণবিক অস্ত্র তৈরি থেকে বিরত রাখার জন্যে আলোচনার চেয়ে উৎকৃষ্ট কোনো পন্থা থাকতে পারে না। জাওয়াদ জারিফও গণমাধ্যমে কেরির কথার পুনরাবৃত্তি করেছেন। বলেছেন, আমাদের এখনও বহু পথ পাড়ি দেওয়া বাকি। কেরি যেমনটা বলেছেন, তেমনটাই বললেন, ইরানভীতি কোনো কাজের কথা হতে পারে না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য