2-libyaআন্তর্জাতিক ডেস্ক: লিবিয়ায় তেলক্ষেত্রে বন্দুকধারীদের হামলায় পাঁচ বিদেশি নাগরিকসহ ১৩ জন নিহত হয়েছে। ফ্রান্সের টোটাল কোম্পানি এ তেলক্ষেত্রের একটি অংশের মালিক। বৃহস্পতিবার প্রধান নিরাপত্তা কর্মকর্তা একথা জানান।
পার্শ্ববর্তী একটি তেল ক্ষেত্রের প্রধান নিরাপত্তা কর্মকর্তা হাকিম মাজাব বলেন, আল-মাবরুক তেলক্ষেত্রে বন্দুকধারীদের ওই হামলায় লিবিয়ার আটজন, ফিলিপাইনের তিনজন ও ঘানার দু’জন নাগরিক নিহত হয়েছেন। এরআগে রাষ্ট্রীয় মালিকানাধীন জাতীয় তেল কোম্পানি (এনওসি) ওই তেল ক্ষেত্র থেকে স্টাফদের সরিয়ে নেয়ার কথা জানিয়েছিল।

এনওসি’র মুখপাত্র মোহাম্মাদ আল-হারিরি এএফপিকে বলেন, ‘অজ্ঞাতনামা সশস্ত্র গ্রুপ এ হামলা চালায়। তবে যথাসময়ে সেখান থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়।লিবিয়ার তেল স্থাপনার নিরাপত্তা বাহিনীর মুখপাত্র আলী আল-হাসি এ হামলার ঘটনায় ইসলামিক স্টেট গ্রুপ অনুগত জঙ্গিদের দায়ী করেন। এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু জানাননি।
নিহত একনায়ক মোয়াম্মার গাদ্দাফির জন্মস্থান সিরতের প্রায় ১শ’ কিলোমিটার দক্ষিণে আল-মাবরুক তেল ক্ষেত্র অবস্থিত।
এরআগে ফরাসি সরকারের মুখপত্র স্তিফান লি ফোল বলেন , প্যারিস সেখানে এ হামলার ঘটনায় হতাহতের সংখ্যা জানার চেষ্টা করছে। তিনি আরো জানান, সেখানে হামলায় পশ্চিমা কোনো নাগরিক নিহত হননি।
টোটাল কোম্পানির এক মুখপাত্র বলেন, ‘মাবরুক তেলক্ষেত্রে’ সশস্ত্র গ্রুপের হামলার কথা আমাদেরকে জানানো হয়েছে। তিনি আরো জানান, কোম্পানিটি সেখান থেকে আগেই তাদের লোকজনকে সরিয়ে নিয়েছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য