রংপুর জেলাকে ধুমপান মুক্ত জেলা শহর হিসেবে ঘোষনা দেয়ার লক্ষ্যে ধুমপান ও তামাক জাতীয় দ্রব্য সামগ্রী মুক্ত করার লক্ষ্যে গঠিত রংপুর জেলা টাক্স ফোর্স কমিটি নিরলসভাবে কাজ করে চলেছে। মঙ্গলবার সকালে রংপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা টাক্স ফোর্স কমিটির সভায় সভাপতিত্ব করেন রংপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট তনিমা তাসমিম। সভায় রংপুর জেলাকে ধুমপানমুক্ত হিসেবে ঘোষনা করার লক্ষ্যে জেলা ট্রাক্স ফোর্স কমিটির সদস্যরা একযোগে স্বত:ফুর্তভাবে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করেন। সভায় রংপুরের সিভিল সার্জণ ডা: মোজাম্মেল হোসেন জানান-রংপুরের স্বাস্থ্য খাতকে ধুমপানমুক্ত করার জন্য ইতোমধ্যে সব প্রস্তুতি নেয়া হয়েছে এবং রংপুরের সকল বেসরকারী ক্লিনিক ও ডায়াগোনেস্টিক সেন্টারকে ধুমপানমুক্ত হিসেবে ঘোষনা করা হয়েছে। তিনি আরও জানান-এসব ক্লিনিক ও ডায়াগোনেস্টিক সেন্টারগুলোকে ধুমপানের ক্ষতিকারক দিক তুলে সাইনাস লাগানো হয়েছে।
রংপুরের জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জানান-রংপুর বিভাগের ৮ জেলার সকল মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানকে ইতোমধ্যে ধুমপানমুক্ত ঘোষনা করা হয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠান যাতে ধুমপানমুক্ত হিসেবে পরিচিতি পেতে পারে সেজন্য জেলার সকল শিক্ষা কর্মকর্তাকে নিয়মিত মনিটরিং করার জন্য অনুরোধ জানানো হয়েছে বলে সবায় জানানো হয়। অনলাইন পোর্টাল দ্য রিপোর্ট ডট কম রংপুর অফিস প্রধান ও জেলা টাক্স ফোর্স কমিটির সদস্য সুশান্ত ভৌমিক সভায় জানান-ইতোমধ্যে রংপুরের পরিবহন সেক্টরকে ধুমপান মুক্ত করা হয়েছে। সেইকাজ অব্যাহত যাতে সেজন্য নিয়মিত মনিটরিং এর কাজ করা হচ্ছে। এছাড়া তিনি রংপুরের সকল সিগারেট ও বিড়ি কারখানাগুলোতে শিশু শ্রম ও ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক সংশ্লিষ্ট স্টিকার ব্যবহার করা হচ্ছে কিনা সেজন্য একটি মনিটরিং টিম গঠনের জন্য জেলা ট্রাক্স ফোর্স কমিটিকে অনুরোধ জানান।
সভার সভাপতি রংপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট তনিমা তাসমিন রংপুরের বিড়ি ও সিগারেট কারখানাগুলোতে শিশু শ্রম ও ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক এই স্টিকার ব্যবহার করা হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে ৫ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। অতিরিক্তজেলা ম্যাজিস্ট্রেট তনিমা তাসমিনকে টিম প্রধান করে টিমের সদস্য রংপুর প্রেসক্লাব সভাপতি এ কে এম ফজলুল হক, দৈনিক রংপুর চিত্র নির্বাহী সম্পাদক ও অনলাইন পোর্টাল দ্য রিপোর্ট ডট কম রংপুর অফিস প্রধান ও জেলা টাক্স ফোর্স কমিটির সদস্য সুশান্ত ভৌমিক,জেলা স্যানিটারী কর্মকর্তা মাহবুবার রহমান ,মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের উপ-পরিচালকের প্রতিনিধি রয়েছেন। তিনি জেলা টাক্স ফোর্স কমিটির সকল সদস্যকে নিরলসভাবে রংপুরকে ধুমপানমুক্ত জেলা হিসেবে ঘোষনা দিতে সকলকে অনুরোধ জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য