কাশী কুমার দাস ॥ শনিবার দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ দিনাজপুর এডিপি আয়োজিত সাংবাদিকদের সাথে শিশু অধিকার ও বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল এর সভাপতিত্বে ওয়ার্ল্ডভিশনের চলমান কার্যক্রম তুলে আলোচনা করেন ভালন্যারেবল চাইল্ড ওয়েলবিং প্রজেক্ট ম্যানেজার পরিমল হেমব্রম। বাংলাদেশে শিশুদের অবস্থা ও অবস্থান এবং শিশু অধিকার আইন নিয়ে আলোচনা করেন দিনাজপুর এডিপি প্রজেক্ট ম্যানেজার (শিক্ষা) ডায়মন্ড জে ঘাগ্রা।

বাল্য বিবাহের কারণ, কুফল ও আমাদের করণীয় এবং পরিকল্পনা বিষয় নিয়ে আলোচনা করেন রতন কুমার দাস। বক্তারা বলেন, দারিদ্র ও অশিক্ষাই শিশু অধিকার ও বাল্য বিবাহ প্রতিরোধে বড় বাঁধা। বাংলাদেশে বর্তমানে ৬৬% কন্যা শিশুর বাল্য বিবাহ হচ্ছে। ওয়ার্ল্ডভিশন বাল্য বিবাহ প্রতিরোধ করার কাজ করে যাচ্ছে। তাদের সহযোগিতা করতে মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

জাতিসংঘ কর্তৃক শিশু সনদ আইনসহ শিশু সুরক্ষা আইন বাস্তবায়ন করতে সর্বস্তরের মানুষকে সচেতন করতে হবে। বিশেষ করে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের জন্য আমাদের করণীয় রয়েছে। মুক্ত আলোচনা করেন সাংবাদিক রুস্তম আলী মন্ডল, আজহারুল আজাদ জুয়েল, গোলাপ হোসেন, মোঃ রিয়াজুল ইসলাম, আহসানুল আলম সাথী, এ্যাড. লতিফুর রহমান, একরাম হোসেন তালুকদার ও মোঃ ইদ্রিস আলী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য