রতন সিং, দিনাজপুর থেকে ॥ বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ সুগার মিল আগামী ১৯ ডিসেম্বর থেকে আখ মাড়াই শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সেতাবগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপক সিরাজুল ইসলাম গতকাল সোমবার জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত মাসিক সমন্বয় ও উন্নয়ন সভায় এ তথ্য প্রকাশ করেন। তিনি বলেন, আগামী ১৯ ডিসেম্বর সেতাবগঞ্জ সুগার মিলের চলতি মৌসুমের আখ মাড়াই শুরু করা হবে। এই মৌসুমে ৬০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্যমাত্রা অনুযায়ী আখ মাড়াই করা হলে সাড়ে ৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদন হবে। মিলের নিজস্ব সাড়ে ৯ হাজার হেক্টর জমিতে আখ চাষ অর্জিত হয়েছে। নিজস্ব জমির আখ ছাড়াও কৃষকদের অর্জিত আখ ক্রয় করে মিলে মাড়াই করা হবে।

উল্লেখ্য যে, গত বছরের ৭ হাজার ১৭১ মেট্রিক টন চিনি এখনও অবিক্রিত রয়েছে। সূত্রটি জানায়, মিলের নির্ধারিত মূল্যের চেয়েও বাজারে চিনির মূল্য ২/৩ টাকা কম থাকার কারণে মিলের তালিকাভুক্ত ডিলারেরা চিনি মিল থেকে নিয়ে বিক্রি করতে অনীহার কারণে চিনি বিক্রি হচ্ছে না। মিলে ১১ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত ছিল। গত ৩ মাসে মিলের পক্ষ থেকে বিভিন্ন হাট-বাজারে খুচরা ভাবেই ৩ হাজার মেট্রিক টন চিনি বিক্রি করা হয়েছে। বিক্রির অর্থ দিয়ে মিলের শ্রমিকদের বকেয়া পরিশোধ প্রক্রিয়া চালানো হচ্ছে।

মিলের প্রায় সাড়ে ১০ হাজার হেক্টর জমি ভুমিদস্যুদের দখলে রয়েছে। জমি উদ্ধার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। আইনগত জটিলতার কারণেই জমি উদ্ধারে সমস্যা হচ্ছে। জমি উদ্ধার হলে এবং মিলের নিজস্ব জমিতে আখ চাষ করা গেলেই মিলটি ক্ষতিগ্রস্তের হাত থেকে রক্ষা করে লাভজনক প্রতিষ্ঠানে নিয়ে যাওয়া সম্ভব হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য