SAM_8586 copyকাশী কুমার দাস ॥ বৃহস্পতিবার কিষান বাজার সিডিসি কার্যালয় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি) দিনাজপুর এর যৌথ আয়োজনে সপ্তাহব্যাপী শিশু দাসত্ব নিরসন সপ্তাহ-২০১৪ উদ্বোধন হয়।

সিডিসি’র নির্বাহী পরিচালক যাদব চন্দ্র রায়ের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিডিসি’র একাউন্স এন্ড এ্যাডমিন তপন কুমার রায়, অফিস সেক্রেটারী সাদিয়া ইসলাম মৌ, মোঃ ইয়াকুব আলী, মোঃ আমিনুল ইসলাম, মোঃ আনোয়ার হোসেন ও স্বেচ্ছাসেবী কর্মী মোঃ রুবেল হোসেন।

সভাপতির বক্তব্যে যাদব চন্দ্র রায় বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে ১৮ বছরের নিচে অসংখ্য শিশু পরিবারের দারিদ্র্যতা ও অসহাত্বের কারণে হোটেল রেস্তোরা, বাস টেম্পু, কলকারখানা, গৃহকর্মী ইত্যাদি ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত রয়েছে। যা প্রকারান্তে আধুনিক দাসত্ব মূলক পর্যায় পর্যভূষিত হয়েছে। অভিভাবকহীন অবস্থায় শিশুরা দাস ও পথ শিশুতের পরিণত হচ্ছে। এ শিশুরাই মাদক বিপণন ও আসক্তের পাশাপাশি পাচারের শিকার ও পতিতায় পরিণত হচ্ছে।

এ পরিস্থিতিতে শিশুদের জন্য জরুরী ও কার্যক্রম আইনি ও সামাজিক সহায়তা প্রয়োজন। সপ্তাহব্যাপী অনুষ্ঠানের কর্মসূচীর মধ্যে রয়েছে ২১ নভেম্বর সচেতনতা মূলক মাইকিং, ২২ নভেম্বর কিষান বাজারে র‌্যালী, ২৩ নভেম্বর চেহেলগাজী ও শেখপুরা ইউনিয়নে লিফলেট প্রচার বিতরণ, ২৪ নভেম্বর কিষান বাজারে সকাল ১১ টায় মানববন্ধন, ২৫ নভেম্বর স্বাক্ষর সংগ্রহ অভিযান, ২৬ নভেম্বর জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি প্রদান ও সপ্তাহব্যাপী কর্মসূচীর সমাপনী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য