ধান কাটা শুরু Dhanশস্য ভাণ্ডার নামে খ্যাত দিনাজপুর জেলায় চলতি ইরি-বোরো মৌসুমে বোরো ধান ১ লাখ ৭৫ হাজার ৮৫৯ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে হাইব্রিড ১৫ হাজার ৫২২ ও উফশী জাতের ১ লাখ ৬০ হাজার ৩৩৭ হেক্টর জমি। হাইব্রিড ৪.৭২ মে.টন ও উফশী ৩.৮৭ মে.টন চাল উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দিনাজপুরের ১৩ উপজেলায় হাইব্রিড জাতের ১৫ হাজার ৫২২ হেক্টর ও উফশী জাতের ১ লাখ ৬০ হাজার ৩৩৭ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে বিরল উপজেলায় হাইব্রিড ২৮০ হেক্টর ও উফসী জাতের ১২ হাজার ৬৪৫ হেক্টরে, সদর উপজেলায় হাইব্রিড ১১০ হেক্টর ও উফসী ১৭ হাজার ৮৫৫ হেক্টরে, চিরিরবন্দরে হাইব্রিড ২ হাজার ১৫ হেক্টর ও উফশী ১৫ হাজার ৭৬০ হেক্টরে, পার্বতীপুরে হাইব্রিড ১ হাজার ১৭৫ হেক্টর ও উফশী ২৩ হাজার ৭৭৫ হেক্টরে, বীরগঞ্জে ১ হাজার ৪২৫ হেক্টর ও ১৪ হাজার ৩৭৫ হেক্টরে, নবাবগঞ্জে হাইব্রিড ২ হাজার ৭৭৫ হেক্টর ও উফশী ১৫ হাজার ৪২৯ হেক্টরে, ফুলবাড়িতে হাইব্রিড ১ হাজার ৫১৫ হেক্টর ও উফশী ১১ হাজার ৮২৫ হেক্টরে, বিরামপুরে হাইব্রিড ২ হাজার ৯৫০ হেক্টর ও উফশী ১৩ হাজার ৪৮০ হেক্টরে, খানসামায় হাইব্রিড ৪০ হেক্টর ও উফশী ৬ হাজার ৮৮৫ হেক্টরে, কাহারোলে হাইব্রিড ১০০ হেক্টর ও উফশী ৫ হাজার ২২০ হেক্টরে, বোচাগঞ্জে হাইব্রিড ২৫০ হেক্টর ও উফশী ৯ হাজার ৪২০ হেক্টরে, হাকিমপুরে হাইব্রিড ১ হাজার ৫২০ হেক্টর ও উফশী ৫ হাজার ৭২৫ হেক্টরে ঘোড়াঘাটে হাইব্রিড ১ হাজার ৩৬৭ হেক্টর ও উফশী ৭ হাজার ৯৬৩ হেক্টর জমিতে বোরো আদাবের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ইতোমধ্যে চাষিরা বীজতলায় বীজ বপন শুরু করেছে। বিরল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সামসুল আলম জানান, ইতোমধ্যে চাষিরা বীজতলায় বীজ বপন করেছে। আমন ধান কাটা-মারাই শেষে চাষিরা বোরো আবাদের জন্য ব্যস্ত হয়ে পড়বেন। তিনি আরো জানান, হাইব্রিড জাত হেক্টর প্রতি ৪.৭২ মে.টন এবং উফশী জাতের হেক্টর প্রতি ৩.৮৭ মে.টন চাল উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য