5_europeআন্তর্জাতিক ডেস্ক: কয়েকদিনে ইউরোপের তিনটি দেশ সুইজারল্যান্ড, ইতালি ও ফ্রান্সে প্রবল ঝড়বৃষ্টিতে অন্ততপক্ষে ১১ জন নিহত হয়েছেন। রোববার সুইস-ইতালীয় সীমান্তের দুই পাশে প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে দুটি ভবন চাপা পড়ে অন্ততপক্ষে চারজন নিহত হয়েছেন বলে দ্য ডন জানিয়েছে। এর আগেরদিন শনিবার দক্ষিণ ফ্রান্সে ঝড়বৃষ্টির সময় হঠাৎ বন্যায় একটি গাড়ি ভেসে গিয়ে গাড়ির পাঁচ আরোহী নিহত হন। সুইজারল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় তিশিনো অঞ্চলে প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে একটি ছোট ভবন চাপা পড়ে। এতে ভবনটির দুই বাসিন্দা নিহত ও অপর একজন গুরুতর আহত হন। আহতের অবস্থা আশঙ্কাজনক।

সীমান্তের অপর পাশে লেক ম্যাজিররি’র ইতালির দিকের পাড়ে অপর এক ভূমিধসে একটি বাড়ি চাপা পড়ে এক বৃদ্ধ ও তার নাতনি নিহত হন। পরিবারটির অন্য তিন সদস্য ঘটনাক্রমে রক্ষা পান। শুক্রবার রাতে দক্ষিণ ফ্রান্সের অপর একটি ঘটনায় বন্যার তোড়ে ভেসে যেতে থাকা একটি গাড়ি থেকে এক ব্যক্তিকে রক্ষা করে উদ্ধারকর্মীরা। কিন্তু ওই ব্যক্তির স্ত্রী ও দুই ছেলে গাড়ির সঙ্গে ভেসে যান। রোববার দুপুরের দিকে সুইজারল্যান্ডের লুগানো এলাকায় অপর একটি ভূমিধসের ঘটনায় তিনতলা একটি ভবন কাদার নিচে ডুবে যায়। এখানে কাদা ও ভবনের ধ্বংসস্তুপের নিচ থেকে ৩৪ ও ৩৮ বছর বয়সী দুই নারীর লাশ উদ্ধার করা হয়।

এখানে মাটি খুঁড়ে ৪৪ বছর বয়সী এক ইতলীয় ব্যক্তিকে উদ্ধার করা হয়। আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছে পুলিশ। এক বছরে যে পরিমাণ বৃষ্টিপাত হয় ইতালির লিগুরিয়া প্রদেশে নভেম্বরের প্রথম ১৫ দিনে সেই পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। এতে ওই অঞ্চলের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য