Birol Mapবিরলে বৃহস্পতিবার সকালে কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) বিরলের সহযোগিতায় ও জনসংগঠনের উপজেলা সমন্বয় কমিটির আয়োজনে “উপজেলা পর্যায়ে ভূমি ও তথ্য অধিকার বিষয়ক সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা” শেষে সংসদীয় এলাকা (বিরল-বোচাগঞ্জ)-এর জনসংগঠন ঐক্য পরিষদ কর্তক আয়োজিত কার্যকরী ভূমি ব্যবহার ও কৃষি জমি সুরক্ষা নীতিমালা প্রনয়ন ও বাস্তবায়নের দাবিতে “জন সমাবেশ ও স্মারকলীপি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা পর্যায়ে ভূমি ও তথ্য অধিকার বিষয়ক সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, জন সংগঠনের নেতা বছির উদ্দীন আহমেদ। ওই মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সংসদীয় বিরল-বোচাগঞ্জ এলাকার জন সংগঠন ঐক্য পরিষদের সভাপ্রধান সহিদুল ইসলাম, সিডিএ’র সিডিএ’র সমন্বয়কারী এমআইএস তরিকুল ইসলাম, আঞ্চলিক সমন্বকারী জাহেদূর রহমান, সাংবাদিক এম,এ কুদ্দুস, নুরে আলম সিদ্দিকী, তাজুল ইসলাম, জন সংগঠনের নেতা মফিজ উদ্দীন, আলেমা বেগম, মমতাজ বেগম, রোকেয়া বেগম, নাজমা আকতার, কৃষ্ণ কড়া, লিপি আরা, যগেন্দ্র না- রায় প্রমুখও।

বক্তারা ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীগণ অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে খাস ও অর্পিত সম্পত্তির সঠিক তথ্য ভূমিহীনদের প্রদান না করে কতিপয় ভূমি গ্রাসীদের সাথে আতাঁত করে সরকারকে ফাঁকি দিয়ে নিজেরা লাভবান হওয়ার অভিযোগ করে বলেন, ভূমিহীনরা ভূমি অফিসে খাস জমির তথ্য জানতে গেলে তাদের কোন তথ্য দেয়া হয়না। ভূমিহীনরা সরকারি নিয়মানুযায়ী খাস জমি বন্দোবস্তের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিসে আবেদন করার দীর্ঘদিন অতিবাহিত হলেও ভূমিহীনদের মাঝে বন্দোবস্তের কোন পদক্ষেপ গ্রহণ করেন না। ভূমিহীনরা আরো অভিযোগ করে বলেন, ভূমি অফিসে দাখিলকৃত আবেদনগুলো অফিস থেকেও হারিয়ে যায় বলেও জানান।

সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা শেষে সিডিএ-দিনাজপুর, এএলআরডি-ঢাকা, পিএলএনেট (রাজশাহী ও রংপুর), আইএলসি-রোম, জাতীয় আর্ন্তজাতিক ফেমিলি ফামিং ও ওয়ার্ল্ড রুরাল ফোরাম-ইতালীর সহযোগিতায় ও সংসদীয় বিরল-বোচাগঞ্জ এলাকার জন সংগঠন ঐক্য পরিষদের আয়োজনে কার্যকরী ভূমি ব্যবহার ও কৃষি জমি সুরক্ষা নীতিমালা প্রনয়ন ও বাস্তবায়নের দাবিতে “জন সমাবেশ শেষে উপজেলা নির্বাহী অফিসারের মাধম্যে স্থানীয় এমপি বরাবরে একটি স্মারকলীপি প্রদান করেন। সংসদীয় বিরল-বোচাগঞ্জ এলাকার জন সংগঠন ঐক্য পরিষদের সভাপ্রধান সহিদুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- সিডিএ-র আঞ্চলিক সমন্বয়কারী জাহেদূর, রহমান, জন সংগঠনের নেতা মফিজ উদ্দীন, বাবুলাল ভুঞ্জার, আলেমা বেগম, ননি গোপাল রায়, সাইদূর রহমান প্রমুখও।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য