3_Ebola-virusআন্তর্জাতিক ডেস্ক: ইবোলা প্রতিরোধে ৬শ কোটি ডলারের জরুরী তহবিল তৈরির পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। শীঘ্রই কংগ্রেসের কাছে এই অর্থ চাইবেন তিনি। যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটদের হারের পর কংগ্রেসের কাছে এটিই হবে মি: ওবামার প্রথম অনুরোধ। হোয়াইট হাউজ বলছে, পশ্চিম আফ্রিকায় এই মুহূর্তে ইবোলার যে ভয়াবহ সংক্রমণ চলছে তা প্রতিরোধে বেশির ভাগ অর্থ ব্যাবহার হবে।

যুক্তরাষ্ট্রে ইবোলার সংক্রমণ ঠেকাতেও এই অর্থ ব্যাবহারের পরিকল্পনা করছেন বারাক ওবামা। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৪ টি ইবোলা সংক্রমণ ধরা  পড়েছে। আগে ভাগেই আরো সংক্রমণ প্রতিরোধে প্রস্তুত থাকতে চায় যুক্তরাষ্ট্র।

এবারের ইবোলা সংক্রমণকে বিশ্বের ইতিহাসে সবচাইতে বড় ধরনের সংক্রমণ বলে উল্লেখ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এরই মধ্যে সংস্থাটির নতুন নিযুক্ত আফ্রিকা অংশের পরিচালক ড. মাতশিদিসো মোতি বলছেন এই সংক্রমণ রুখতে সাড়া মিলেছে বেশ দেরিতে। ততদিনে পশ্চিম আফ্রিকায় তা ভয়াবহ রূপ নিয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে গত সপ্তাহে প্রকাশিত মৃতের হিসেব পাঁচ হাজারের মতো হলেও এখন মনে হচ্ছে এই সংখ্যা অন্তত দুশো কম হবে।

আরো ভাল পরীক্ষা নিরীক্ষার পর আরো নিশ্চিত ও নিখুঁত হিসেব উঠে আসছে। মৃতের সংখ্যার মধ্যে ২৭ জন বাদ দিয়ে় বাকি সব মৃত্যুর ঘটনা ঘটেছে লাইবেরিয়া, গিনি ও সিয়েরা লিয়েন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে গিনি ও লাইবেরিয়াতে নতুন সংক্রমণের সংখ্যা কমেছে। তবে এতেই কার্যক্রমে ঢিলেভাব আনার সময় হয়নি। কেনোনা সিয়েরা লিয়নে নতুন সংক্রমণ বাড়ছে। সংস্থাটি মনে করে এখনো অনেক ইবোলা সংক্রমণের খবর প্রকাশ্যে আসছে না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য