দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশনে এই প্রথম সফল ভাবে পেসমেকার প্রতিস্থাপন সম্পন্নএই প্রথম ঢাকার বাইরে দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনষ্টিটিউটে ডাঃ কেএম সোহাইল (চীফ কনসালটেন্ট কার্ডিওলজি) এর তত্তাবধানে আইসিডি পেসমেকার প্রতিস্থাপন সফল ভাবে সম্পন্ন হয়েছে।

জানা যায়, মোঃ আব্দুল লতিফ (৩৯) গ্রামঃ পাকেরহাট, খানসামা, দিনাজপুর ২০০৯ সাল থেকেই হার্টের সমস্যায় ভুগছিলেন। এ কারনে তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন ডাক্তারের পরামর্শ নিয়েছিলেন। বাংলাদেশেরসহ দেশের বাইরে দিল্লির হাসপাতালের ডাক্তাররা পরামর্শ দিয়েছিলেন পেসমেকার (আইসিডি) প্রতিস্থাপন প্রয়োজন। কিন্তু সেখানেও এই অপারেশন করার মত উপযোগী করা সম্ভব হয়নি রোগীকে।

কিছুদিন পূর্বে তার রোগের উপসর্গ গুলো দেখা দিলে জরুরী ভিত্তিতে জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতালে ভর্তি হয়। সেখানে চীফ কনসালটেন্ট কার্ডিওলজি ডাঃ কেএম সোহাইল -এর কাছে চিকিৎসা শুরু করেন এবং রোগীকে অপারেশনের উপযোগী করে জিয়া হার্ট ফাউন্ডেশনেই আইসিডি স্থাপনের সিদ্ধান্ত নেন। সে সিদ্ধান্ত অনুযায়ী গত ০৪/১১/২০১৪ ইং তারিখে সফলভাবে ঢাকার বাইরে এই প্রথম জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতালে আইসিডি পেসমেকার প্রতিস্থাপন করা হয়।

ডাঃ সোহাইলকে সহযোগিতা করেন্ব চীফ কার্ডিয়াক সার্জন ডাঃ মোঃ ফয়েজুল ইসলাম, সিনিয়র কনসালটেন্ট ডাঃ মোঃ জগলুল কবির ও কনসালটেন্ট কার্ডিওলজি ডাঃ মোঃ ইখতিয়ার হাসান খান প্রমুখ। এই অপারেশনে টেকনিক্যাল সাপোর্টের জন্য কোম্পানিকর অভিজ্ঞ টেকনিক্যাল টিম উপস্থিত ছিলেন।

এই সফল অপারেশন জিয়া হার্ট ফাউন্ডেশন এন্ড রিসার্চ ইনষ্টিটিউটের চিকিৎসা সেবাকে আরো গতিশীর করে সাধারন মানুষের আস্থা অর্জনে সক্ষম হবে। জিয়া হার্ট ফউন্ডেশন হাসপাতালের একের পর এক সাফল্য ঢাকার বাইরে হৃদ রোগিদের আসার সঞ্চার করেছে। রোগি এখন পূর্ণ সুস্থ্য আছে এবং কথা বলছে। আইসিডি পেসমেকার প্রতিস্থাপন এশিয়ার ঢাকা, ভারত,সিঙ্গাপুর, ব্যাংকক ছাড়া আর কোথাও হয়না। এসব স্থানের পর এই প্রথম দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতালে হলো।

এই হাসপাতালের চিকিৎসা সেবার মানউন্নত হওয়ায় এবং দক্ষ ও বিশেষজ্ঞ ডাক্তার থাকায় ভারতের শিলিগুড়ি, জলপাইগুড়ি, কালিয়াগঞ্জ, রায়গঞ্জ থেকেও অনেক রোগি আসছে। উত্তরাঞ্চলে হুদ রোগিদের জন্য জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এক আশির্বাদ হিসাবে আবির্ভুত হয়েছে। বিভিন্ন দেশে বা ডাকায় এই আইসিডি পেসমেকার প্রতিস্থাপনে যে অর্থ ব্যায় হবে তার চেয়ে অনেক কমে এখানে আইসিডি পেসমেকার প্রতিস্থাপন করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য