Francois Hollande, Stephen Harper, David Johnstonআন্তর্জাতিক ডেস্ক: ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ফ্রান্স ও কানাডার মধ্যকার বাণিজ্যিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদারের লক্ষ্যে রোববার তিন দিনের রাষ্ট্রীয় সফরে কানাডা পৌঁছেছেন। ওলাঁদ স্থানীয় সময় সকাল ১০টা ১০ মিনিটের কিছু পরে (গ্রিনিচ মান সময় ১৭১০) তেল-সমৃদ্ধ পশ্চিমাঞ্চলীয় আলবার্টা প্রদেশের ক্যালগারি শহরে পৌঁছেন। আলবার্টা দিয়েই তার সফরটি শুরু হল। ক্যালগারি কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পারের নিজ শহর। খবর এএফপি’র।

১৯৮৭ সালে ফ্রাঁসোয়া মিতরাঁর কানাডা সফরের পর এই প্রথম কোন ফরাসী প্রেসিডেন্ট উত্তর আমেরিকার দেশটিতে সফরে এলেন। আলবার্টার পর ওলাঁদ তার প্রতিনিধি দলকে নিয়ে অটোয়া, কুইবেক ও মন্ট্রিল সফরে যাবেন।

ওলাঁদের সঙ্গে এই সফরে ৪০ সদস্যের একটি ফরাসী প্রতিনিধি দল রয়েছে। রোববার বেশিরভাগ সময় তাদের রকি পর্বতের পাদদেশে অবস্থিত ছবির মতো সুন্দর শহর বানফে সময় কাটানোর কথা রয়েছে।

এছাড়া কানাডার গভনর্র জেনারেল ডেভিড জনস্টোনের ওলাঁদকে স্বাগত জানানোর কথা রয়েছে। জনস্টোন কানাডায় ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধি। কানাডার পশ্চিমাঞ্চলের প্রাদেশিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গেও ওলাঁদের বৈঠকের কথা রয়েছে। ফরাসী শিল্প উদ্যোক্তরা সেখানে বিনিয়োগের জন্য মুখিয়ে আছেন। তিনি রোববার রাতে অটোয়ার উদ্দেশে রওয়ানা দিবেন। সোমবার সেখানে তিনি পার্লামেন্টে বক্তব্য রাখবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য