10_Pakistanদুই মাসের মাথায় বাংলাদেশের রেকর্ড ভেঙে বিশ্বের সবচেয়ে বড় ‘মানব পতাকা’ তৈরি করল পাকিস্তান। গত বছরের ১৬ ডিসেম্বর পাকিস্তানের রেকর্ড ভেঙেই গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড গড়েছিল বাংলাদেশ।
পাকিস্তানের গণমাধ্যম জানিয়েছে, রোববার সকালে লাহোরের হকি স্টেডিয়ামে ২৯ হাজার চারশ’ ব্যক্তির অংশগ্রহণে মানব পতাকা তৈরি করা হয়। বৃষ্টিকে উপেক্ষা করে স্কুল শিক্ষার্থীরা এ পতাকা তৈরি করে। সর্ববৃহত পতাকা তৈরির পর শিক্ষার্থীরা উল্লাস প্রকাশ করে এবং নানান স্লোগান দেয়।

মানব পতাকা তৈরিতে বাংলাদেশের রেকর্ড ভঙ্গ করার পর পিওয়াইএফ স্টিয়ারিং কমিটির প্রধান হামজা শাহবাজ শরীফ বলেন, পাঞ্জাবের সিংহরা দেশের নাম হিমালয়ের চেয়েও ঊর্ধ্বে তুলে ধরেছে। যখন বৃষ্টি হচ্ছে, তখন এই কঠিন কাজটি তারা করেছে। এদিকে, গিনেস অ্যাডজুডিকেটর লিও এবং মারিয়া আনাতালিয়া লাইন ও সারি গুণে পাকিস্তানের মানব তৈরিতে পাকিস্তানের রেকর্ড গড়ার ঘোষণা দেন। এর আগে ২০১২ সালে ২৪ হাজার দুইশ’ জনের অংশগ্রহণে সবচেয়ে বড় মানব পতাকা তৈরি করে গিনেস ওয়ার্ল্ডে রেকর্ডে নাম লেখায় পাকিস্তান। এরপর ২০১৩ সালের ১৬ ডিসেম্বের বাংলাদেশ সেনাবাহিনীর ২৭ হাজার ১১৭ জন মানুষের সমন্বয়ে বিশ্বের সবেচেয়ে বড় এ মানব পতাকা তৈরি করা হয়। এতে সশস্ত্র বাহিনীর ৮ হাজার স্বেচ্ছাসেবী অংশ নেন। আর বাকি ২২ হাজার সদস্য রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সাধারণ মানুষদের দিয়ে পূরণ করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য