07 Photoআন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ায় এক বিমান দুর্ঘনটায় ফরাসি তেল কোম্পানি টোটাল’র চেয়ারম্যান ও প্রধান নির্বাহী খ্রিস্তফ দে মারজেহি (৬৩) নিহত হয়েছেন। গত সোমবার মধ্যরাতে মারজেহিকে বহনকারী ব্যক্তিগত বিমানটি মস্কোর ভনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনায় পড়ে। এতে বিমানের তিনজন ক্রুসহ মারজেহি নিহত হন। মারজেহিকে নিয়ে বিমানটি প্যারিসের পথে রওয়ানা হয়েছিল। বিমানটি রওয়ানা হওয়ার সময় একটি তুষার পরিষ্কারকারী যন্ত্রের সঙ্গে বিমানটির সংঘর্ষ হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে টোলাল বলেছে, “গভীর শোক ও দুঃখের সঙ্গে টোটাল জানাচ্ছে যে, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী খ্রিস্তফ দে মারজেহি ২০ অক্টোবর রাত ১০টার (প্যারিস সময়) একটু পরে মস্কোর ভনুকোভো বিমানবন্দরে ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন।” বিবিসি জানিয়েছেন, ভনুকোভো বিমানবন্দরের মুখপাত্র এলেনা ক্রিলোভা বলেছেন, “আজ রাতে, একটি তুষার পরিষ্কারকারী যন্ত্রের সঙ্গে ধাক্কা লেগে একটি বিমান বিধ্বস্ত হয়। এতে তিনজন ক্রু ও এক যাত্রী মারা গিয়েছেন।” “ওই যাত্রী টোটালের প্রধান খ্রিস্তফ দে মারজেহি এটি নিশ্চিত করছি আমি, ” বলেন তিনি।

ওই যন্ত্রের সঙ্গে বিমানটির ধাক্কা লাগার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ঘটনার বিষয়ে রুশ সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ একটি তদন্ত শরু করেছে বলে জানা গেছে। গত সোমবার মস্কোর নিকটবর্তী গোর্কিতে বিদেশি বিনিয়োগ নিয়ে রুশ সরকারের একটি বৈঠকে যোগ দিতে মারজেহি রাশিয়ায় এসেছিলেন। তিনি বিশ্বের জ্বালানি কোম্পানিগুলোর শীর্ষ নির্বাহীদের মধ্যে অন্যতম সর্বাধিক পরিচিত ব্যক্তিত্ব ছিলেন। টোটাল ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম কোম্পানি যার বাজারমূল্য ১লাখ ২ হাজার কোটি ইউরো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য