Dinajpur-20-10-14জিন্নাত হোসেন ॥ দিনাজপুরে কারেন্ট পোকার (বাদামী গাছ ফড়িং) আক্রমণে কৃষককুল দিশেহারা হয়ে পড়েছে। দিনাজপুর সদর উপজেলার দক্ষিন কোতালীর বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায় মহামারী আকারে রূপ নিয়েছে কারেন্ট পোকার আক্রমণ।

২০ অক্টোবর সোমবার দিনাজপুর সদরের ১০ নং কমলপুর ইউনিয়ন, ৯নং আস্করপুর ইউনিয়ন, ৮নং শংকরপুর ইউনিয়ন, ৭নং উথরাইল ইউনিয়ন, ৬নং আউলিয়াপুর ইউনিয়ন ও ৫নং শশরা ইউনিয়নের বিভিন্ন এলাকায় সরজমিনে দেখা যায় কৃষককুল জমিতে কীটনাশক স্প্রে করছে কারেন্ট পোকার আক্রমণ থেকে জমির ধান রক্ষা করতে।

কমলপুর ইউনিয়নের কৃষক আশরাফুল, গোলাম মোস্তফা, আহচান হাবীব, মোস্তফা কামাল, বর্গা চাষী দেলোয়ার সহ অনেক কৃষক জানান বর্তমানে কারেন্ট পোকা এসব অঞ্চলে মহামারী আকারে দেখা দিয়েছে। ভেজাল কীটনাশক ও জমির উর্বরতা শক্তি কমে যাওয়ার ফলে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। শতাধীক বালাই নাশক কোম্পানীর কীটনাশক ভেজালের ফলে স্প্রে করা সত্তেও কারেন্ট পোকার আক্রমণ থেকে জমির ধান রক্ষা করা যাচ্ছে না।

তবে অনেক কৃষক জানান যে সমস্ত কৃষক সিনজেনটা কোম্পানীর প্লেনাম কীটনাশক ব্যবহার করেছে তারা কিছুটা হলেও কারেন্ট পোকার আক্রমণ থেকে জমির ধান রক্ষা করতে পেরেছে। কৃষকরা আরো বলেন কৃষি বিভাগের এ ব্যাপারে দূত প্রদক্ষেপ নেওয়া উচিত। দূত প্রদক্ষেপ না নিলে কৃষককুল সর্বশান্ত হয়ে পরবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য