10_seriyaআন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার মধ্যপন্থী বিদ্রোহীদের প্রশিক্ষণ ও অস্ত্র দেয়ার ব্যাপারে প্রেসিডেন্ট বরাক ওবামার পরিকল্পনা সমর্থন করেছে যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদ। বুধবার ওই বিষয়ে এক ভোটাভুটিতে ওবামার পরিকল্পনার পক্ষে ২৭৩ ভোট ও বিপক্ষে ১৫৬ ভোট পড়ে।
তবে ইসলামিক স্টেট’র (আইএস) জঙ্গিদের পরাজিত করতে সিরিয়ার মধ্যপন্থী বিদ্রোহীরা যে ধরনের অত্যাধুনিক অস্ত্র চেয়েছে তা দেয়া হবে কিনা পরিকল্পনায় সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলা নেই। ফলে এ বিষয়টি সম্পর্কে প্রশ্ন রয়েই গেছে।

বিরোধী দল রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদে পরিকল্পনাটি পাস হলেও পরিকল্পনাটির বিরুদ্ধে রিপাবলিকান ও ডেমক্রেট উভয় দলের সদস্যরাই ভোট দেয়। বিকল্প বিল হিসেবে উত্থাপিত ওই পরিকল্পনার পক্ষে ১৫৯ জন রিপাবলিকান ও ১১৪ জন ডেমক্রেট ভোট দেন। অপরদিকে ৭১ জন রিপাবলিকান ও ৮৫ জন ডেমক্রেট দলীয় সদস্য বিপক্ষে ভোট দেন। সিনেটে পাশ হওয়ার পর প্রেসিডেন্ট ওবামা এটিতে সই করলেই এটি যুক্তরাষ্ট্রের আইনে পরিণত হবে। বৃহস্পতিবারের মধ্যে বিলটি সিনেটে পাশ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

পরিকল্পনাটির প্রতি সমর্থন দেয়ার জন্য ওবামা প্রতিনিধি পরিষদের উভয় দলের সদস্যদের ধন্যবাদ জানান। বিকল্প এই বিলটিতে প্রশিক্ষণ পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত বিবরণ না থাকায় অনেক সদস্যই বিভ্রান্ত বোধ করেন। “হ্যাঁ” ভোট দিয়ে সামরিক সরবরাহ পাঠানোর অনুমতি দেয়া হলে শেষ পর্যন্ত সেগুলো ভুলপক্ষের হাতে পৌঁছালে পরবর্তী সময়ে মার্কিনিরাই সমস্যায় পড়তে পারে, এই ধারণা থেকে বিলটির বিরোধিতা করেন তারা।

সিরিয়া ও ইরাকের বিশাল অংশ দখল করে মধ্যপ্রাচ্যের ওই কেন্দ্রীয় অংশটিতে আইএস একটি খলিফা শাসিত ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা করছে। পশ্চিমা দেশগুলো বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে তারা প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের দুজন ও যুক্তরাজ্যের এক নাগরিকের শিরশ্ছেদ করেছে। বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস পরিচালিত এক জরিপে দেখা গেছে, আইএস জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা চালানোর বিষয়ে ওবামার প্রতি মার্কিনিদের সমর্থন থাকলেও তারা গোষ্ঠীটির বিরুদ্ধে দীর্ঘমেয়াদী লড়াইয়ের বিপক্ষে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য